সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ জানুয়ারি ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৩ জানুয়ারি ২০২৪

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

গাজায় নিহতের সংখ্যা সাড়ে ২৩ হাজার ছাড়ালো
ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২৩ হাজার ৭০৮ জনে দাঁড়িয়েছে। তাছাড়া আহত হয়েছেন ৬০ হাজারের বেশি। গত ৭ অক্টোবার থেকে ফিলিস্তিনের গাজায় হামলা চালাচ্ছে দখলদার বাহিনী। হামাসের হামলায় এক হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছেন।

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা দেখলো দিল্লি, রেড অ্যালার্ট জারি
চলতি শীত মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রার সাক্ষী হলো দিল্লিবাসী। শনিবার (১৩ জানুয়ারি) দিল্লির তাপমাত্রা নামলো ৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। এমন পরিস্থিতিতে দেশটির আবহাওয়া বিভাগ দিল্লি ও আশপাশের এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে।

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়, হাজারো ফ্লাইট বাতিল
যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলে শক্তিশালী শীতকালীন ঝড় আঘাত হেনেছে। শুক্রবার (১২ জানুয়ারি) আঘাত হানা ঝড়ের কারণে মিশিগান ও উইসকনসিন অঙ্গরাজ্যের আড়াই লাখের বেশি গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। বাতিল ও বিলম্বিত হয়েছে হয়েছে হাজার হাজার ফ্লাইট।

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী চীনবিরোধী লাই
তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন চীনবিরোধী ও স্বাধীনতাপন্থি নেতা লাই চিং-তে। এরই মধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। এ নিয়ে টানা তৃতীয়বার ক্ষমতায় বসতে চলেছে লাইয়ের ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি)।

ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রীর ১৮ বছরের কারাদণ্ড
ভিয়েতনামের সাবেক স্বাস্থ্যমন্ত্রী এনগুইয়েন থান লংকে ১৮ বছর কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। করোনা মহামারি চলাকালে টেস্টিং কিট ক্রয় সংক্রান্ত দুর্নীতিতে জড়িত থাকার অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে এই শাস্তি দেওয়া হয়েছে। লং এর পাশাপাশি আরও কয়েকজন স্বাস্থ্য কর্মকর্তা ও ব্যবসায়ীকেও বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

ক্ষমতাধরদের সঙ্গে আপসে গেলেই সব মামলার নিষ্পত্তি ঘটবে: ইমরান খান
কারাবন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ক্ষমতাধরদের সঙ্গে আপোসে গেলেই আমার বিরুদ্ধে যেসব মামলা রয়েছে সেগুলোর নিষ্পত্তি ঘটানো হবে। তাছাড়া পাকিস্তানে যে তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হয়েছে, সেটি নিরপেক্ষ নয় ও নির্বাচন কমিশনের কোনো কার্যকারীতা নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

নেপাল/ সেতু থেকে নদীতে পড়লো বেপরোয়া গতির বাস, নিহত ১২
নেপালে একটি যাত্রীবাহী বাস সেতুর ওপর থেকে নদীতে পড়ে অন্তত ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২৩ জন। নিহতদের মধ্যে দুজন ভারতীয় নাগরিক রয়েছেন। শুক্রবার (১২ জানুয়ারি) রাতে দেশটির ডাং জেলার রাপ্তি নদীতে বাসটি পড়ে গেলে এ দুর্ঘটনা ঘটে।

আমাজনে ২৫০০ বছর আগেই ছিল ‘নিউইয়র্কের মতো’ শহর!
আমাজন জঙ্গলে পাওয়া প্রাক-হিস্পানিক শহরগুলোর মধ্যে বৃহত্তম এবং প্রাচীনতম নেটওয়ার্ক আবিষ্কার করেছেন প্রত্নতাত্ত্বিকরা। তাদের এই আবিষ্কারে উন্মোচিত হয়েছে আড়াই হাজার বছরের পুরোনো হারিয়ে যাওয়া নতুন এক সভ্যতা।

যন্ত্রাংশ সংকটে বন্ধ টেসলার কারখানা
গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে লোহিত সাগরে পণ্যবাহী বিভিন্ন জাহাজে আক্রমণ করছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। ফলে অনেক জাহাজ আর ওই রুট দিয়ে যাচ্ছে না। এর প্রভাবে ২৯ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে জার্মানিতে টেসলার গাড়ি তৈরির কারখানা।

পশ্চিমবঙ্গে ধর্মনিরপেক্ষতার ঐতিহ্য ধরে রাখতে বললেন অমর্ত্য সেন
সামনেই ভারতের লোকসভা নির্বাচন। তার আগে আবার হাইভোল্টেজ ইস্যু হচ্ছে রামমন্দির উদ্বোধন। এমন পরিস্থিতির মধ্যেই বাংলার রাজনৈতিক চরিত্র ‘ধর্মনিরপেক্ষতা’ রক্ষা করা বলে মনে করিয়ে দিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। আর এই ধর্মনিরপেক্ষতা যে কোনো মূল্যে রক্ষা করাটাই যে কর্তব্য ও সেটা যেন কেউ ভুলে না যায় বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।