‘গণহত্যার অপরাধে’ ইসরায়েলের বিরুদ্ধে মামলা দ. আফ্রিকার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৩ পিএম, ৩০ ডিসেম্বর ২০২৩

‘গণহত্যার অপরাধে’ আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দাক্ষিণ আফ্রিকা। গাজায় ইসরায়েলের অব্যাহত বোমা হামলার প্রায় তিন মাস পর এই মামলা করা হলো।

ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত সাড়ে ২১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে অধিকাংশ নারী ও শিশু। তাছাড়া ধ্বংস হয়ে গেছে সব বাড়িঘর। বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ ফিলিস্তিনি।

আরও পড়ুন>ইউক্রেনে রাশিয়ার হামলায় নিহত ৩০

আদালতের কাছে এক আবেদনে দক্ষিণ আফ্রিকা গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডকে গণহত্যা বলে অভিহিত করেছে। কারণ সেখানে একটি জাতিগোষ্ঠীর বিরুদ্ধে ধ্বংসযজ্ঞ চালানো হয়েছে।

এদিকে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রণালয় গাজা যুদ্ধ নিয়ে আন্তর্জাতিক আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার মামলা দায়েরকে স্বাগত জানিয়েছে দক্ষিণ আফ্রিকা।

আরও পড়ুন>গাজায় স্থল অভিযান, ১৬৮ ইসরায়েলি সেনা নিহত

অন্যদিকে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের হয়ে কাজ কাজ করার দায়ে নারীসহ একটি ‘অপরাধচক্রের’ চার ব্যক্তিকে ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান।

তাছাড়া ওই চক্রের আরও কয়েকজনের প্রত্যেককে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন একই আদালত।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।