সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৮ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ২৮ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাকিস্তানে ইংরেজি নববর্ষ উদযাপনে নিষেধাজ্ঞা

চলতি বছরের ৭ অক্টোবর থেকে গাজায় অব্যাহত বোমা হামলা চালিয়েছে আসছে ইসরায়েল। এতে হাজার হাজার বেসামরিক নাগরিক নিহত ও আহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ ফিলিস্তিনি। বসবাস করছেন খোলা আকাশের নিচে।

কর্ণাটকে কন্নড় ভাষার মর্যাদা রক্ষায় সহিংস বিক্ষোভ

ভারতের কর্ণাটক রাজ্যে সবক্ষেত্রে কন্নড় ভাষা ব্যবহারের দাবিতে আন্দোলন শুরু করেছে উগ্র ডানপন্থী সংগঠন ‘কর্ণাটক রক্ষণা ভেদিক (কেআরভি)’। সব ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ডে ৬০ শতাংশ কন্নড় ভাষা রাখতে হবে- পৌর কর্তৃপক্ষ এমন আইন জারি করার পর রাজধানী বেঙ্গালুরুর রাস্তায় নামেন কেআরভি সদস্যরা।

বিজেপিকে রাজাকারের সঙ্গে তুলনা করলেন মমতা ব্যানার্জী

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলেছেন, ১৯৭১ সালে বা তার পরেও যারা ওপার বাংলা (সাবেক পূর্ব পাকিস্তান বর্তমান বাংলাদেশ) থেকে এসেছেন তাদের আমরা প্রত্যেকটা উদ্বাস্তু কলোনিতে জমি পাট্টা দিচ্ছি। অর্থাৎ তাদের নামে হচ্ছে স্থায়ী ঠিকানা।

লেবানন থেকে ইসরায়েলে রকেট হামলা

লেবানন থেকে উত্তর ইসরায়েলের বেশ কিছু জায়গায় রকেট ও ড্রোন হামলার খবর পাওয়া গেছে। যদিও এসব রকেট ও ড্রোন ভূ-পাতিত করা হয়েছে বলে দাবি ইসরায়েলের। এর আগে সেখানে রকেট হামলার সাইরেন বাজানো হয়।

মৃত্যুদণ্ড পাওয়া ৮ ভারতীয়র সাজা কমালো কাতার

মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয় নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তার সাজা কমিয়েছে কাতার। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) শুনানি শেষে কাতারের আদালত তাদের শাস্তি মৃত্যুদণ্ড থেকে কমিয়ে কারাদণ্ড ঘোষণা করেন। একই দিনে এক বিবৃতিতে এসব তথ্য প্রকাশ করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইসরায়েলি প্রযুক্তি দিয়ে সাংবাদিকদের নজরদারি করছে ভারত

পেগাসাস স্পাইওয়্যার ব্যবহার করে শীর্ষ সাংবাদিকদের টার্গেট করছে ভারত সরকার। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ও ওয়াশিংটন পোস্ট যৌথ তদন্তে এমন তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) তদন্ত প্রতিবেদনটি প্রকাশ করে তারা।

এবার প্রিয়াঙ্কা গান্ধীর নাম ইডির চার্জশিটে

আর্থিক প্রতারণা মামলায় ইডির র্যাডারে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। প্রথমবার আর্থিক প্রতারণা মামলার চার্জশিটে প্রিয়াঙ্কার নাম উল্লেখ করলো এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। প্রিয়াঙ্কার স্বামী রবার্ট বঢরার নামও রয়েছে ইডির চার্জশিটে।

সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি বাড়ানোর তাগিদ দিলেন কিম

পারমাণবিক কর্মসূচিসহ যুদ্ধের সব ধরনের প্রস্তুতি বেগবান করার নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নজিরবিহীন সংঘাতমূলক পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি এমন নির্দেশ দিলেন। দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির এক বৈঠকে বক্তৃতা দেন কিম।

লাইবেরিয়ায় গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণে নিহত ৪০

পশ্চিম আফ্রিকার দেশ লাইবেরিয়ায় একটি গ্যাস ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ৪০ জন নিহত হয়েছে। দেশটির উত্তর-মধ্যাঞ্চলে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার দেশটির প্রধান চিকিৎসা কর্মকর্তা ফ্রান্সিস কাতেহ বিস্ফোরণে হতাহতের বিষয়টি নিশ্চিত করেছেন। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পাকিস্তানের জাতীয় নির্বাচনে প্রথম হিন্দু নারী প্রার্থী সাবেরা

ইতিহাস গড়তে পারেন পাকিস্তানি তরুণী সাবেরা প্রকাশ। কারণ সববিছু ঠিক থাকলে পাকিস্তানের প্রথম নারী সংসদ সদস্য হতে পারেন তিনি। দেশটির খাইবার পাখতুনখোয়ার বুনের জেলা থেকে নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন তিনি। এরই মধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছেন সাবিরা।

এমএসএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।