রাশিয়ার নৈশক্লাবে নগ্ন পার্টি, গায়কের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২১ পিএম, ২৮ ডিসেম্বর ২০২৩
ছবি: সংগৃহীত

একটি পার্টিতে প্রায় পুরোপুরি নগ্ন হয়ে উপস্থিত হওয়ায় রাশিয়ার তারকা র‌্যাপ গায়ক নিকোলাই ভ্যাসিলিভকে ১৫ দিনের কারাদণ্ড দিয়েছেন মস্কোর একটি আদালত। পাশাপাশি তাকে ২ লাখ রুবল (বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ ৪০ হাজার টাকা) জরিমানাও করেছেন আদালত। এই র‌্যাপারের বিরুদ্ধে সমকামী সম্পর্ক (এলজিবিটি) প্রচারের অভিযোগ আনা হয়েছে।

গত ২১ ডিসেম্বর মস্কোর মুতাবোর নাইটক্লাবে ওই পার্টির আয়োজন করেছিলেন রাশিয়ার আলোচিত ব্লগার আনাতাসিয়া ইভলিভা। সেখানে দেশটির সুপরিচিত গায়ক-গায়িকারা যোগ দিয়েছিলেন, তবে তারা সবাই ছিলেন স্বল্প বসনা। সেখানে শুধু জুতা ও যৌনাঙ্গে একটি মোজা পরে হাজির হয়েছিলেন নিকোলাই ভ্যাসিলিভ।

আরও পড়ুন: রাশিয়ায় সমকামিতা নিষিদ্ধ করে আইন পাস

ওই পার্টিতে অংশ নেওয়া বিখ্যাত ব্যক্তিদের মধ্যে আরও ছিলেন পপ তারকা ফিলিপ কিরকোরভ, লোলিতা ও দিমা বিলান। এমনকি, টিভি হোস্ট ও ২০১৮ সালের নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী কেসনিয়া সোবচাকও উপস্থিত ছিলেন।

পার্টির কিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে আসার পরপরই রাশিয়াজুড়ে সমালোচনার সৃষ্টি হয়। বিষয়টি নজরে আসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেরও। এ ঘটনায় চরম অসন্তুষ্ট হন তিনি। পুতিন বলেন, রাশিয়া যখন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছে ও সমাজকে রক্ষণশীল রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে, সেই মুহূর্তে এ ধরনের আচরণ কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

আরও পড়ুন: রুশ নারীদের কমপক্ষে ৮টি করে সন্তান নিতে বললেন পুতিন

বিষয়টি নিয়ে প্রাথমিকভাবে উদাসীনতা দেখালেও, সরকারের নজরে পড়ার পর ২২ ডিসেম্বর পার্টিতে অংশ নেওয়া তারকারা ক্ষমা চান। তাদের মধ্যে রাশিয়ার রাষ্ট্রয়াত্ত্ব বার্তা সংস্থা আরআইএ নভোস্তিতে উপস্থিত হয়ে সমকামী সম্প্রদায়ের প্রতি সমর্থন প্রকাশের জন্য ক্ষমা চান নিকোলাই ভ্যাসিলিভ।

তিনি বলেন, আমি কোনোভাবেই এলজিবিটি সম্প্রদায়কে সমর্থন করি না। আমি কোনো প্রোপাগান্ডাও প্রচার করতে চাইনি। বরং আমি এলজিবিটি আন্দোলনের সমর্থকদের নিন্দা জানাই।

আরও পড়ুন: ২০২৪ সালের নির্বাচনেও অংশ নেবেন পুতিন, নেই হারের শঙ্কাও

আরআইএ নভোস্তি ভ্যাসিলিভের ক্ষমা প্রার্থনার আরেকটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে তাকে বলতে শোনা যায়, দেশের এমন কঠিন সময়ে সাধারণ মানুষের অনুভূতিতে আঘাত করার জন্য আমি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।

চলতি মাসেই এলজিবিটিকিউ বা সমকামী আন্দোলনকে নিষিদ্ধ ঘোষণা করেছে রাশিয়া। এমনকি, সমকামিতার পক্ষে যে কোনো আন্দোলনকে উগ্রপন্থী আচরণ হিসেবে দেখা হবে রায় ঘোষণা করে রাশিয়ার সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধের সমালোচনাকারী সাংবাদিকের সাড়ে ৮ বছরের কারাদণ্ড

এর পাশাপাশি সমকামিতার সঙ্গে যুক্ত সব ধরনের কার্যকলাপও নিষিদ্ধ করেছেন রুশ সুপ্রিম কোর্ট। এসব নিষেধাজ্ঞা অমান্য করলে রাশিয়াতে যে কাউকেই ফৌজদারি মামলার মুখোমুখি হতে হবে।

সূত্র: দ্য মস্কো টাইমস

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।