ভারতের বেড়েছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ২২ ডিসেম্বর ২০২৩
ফাইল ছবি

ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে উল্লেখযোগ্য হারে। দেশটির কেন্দ্রীয় ব্যাংক জনিয়েছে, ১৫ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৯ দশমিক ১১ বিলিয়ন বেড়ে ৬১৫ দশমিক ৯৭ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

এর আগে অর্থাৎ ৮ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে দেশটির বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২ দশমিক ৮২ বিলিয়ন ডলার বেড়ে ৬০৬ দশমিক ৮৬ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছিল।

আরও পড়ুন>রাজি হননি বাইডেন, ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি ম্যাক্রোঁ

একই ভাবে সোনার রিজার্ভও বেড়েছে। বর্তমানে ৪৪৬ মিলিয়ন ডলারের সোনা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ দশমিক ৫৮ বিলিয়ন ডলারে।

এদিকে প্রতি বছর প্রজাতন্ত্র দিবসে বিদেশি কোনো না কোনো রাষ্ট্রপ্রধানকে দিল্লিতে আমন্ত্রণ জানায় ভারত সরকার। কিন্তু করোনার কারণে ব্যতিক্রম হয়েছিল কেবল দুই বছর, ২০২১ ও ২০২২ এ। ২০২৩ সালে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।

২০২৪ সালের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে। কিন্তু তিনি নিজের অপারগতার কথা জানিয়ে দিয়েছেন আগেই। বাইডেনের পক্ষ থেকে ভারত সরকারকে জানানো হয়েছিল, জানুয়ারি মাসে তিনি দিল্লিতে আসতে পারবেন না।

আরও পড়ুন>কারাগার থেকে মুক্তি মিলবে ইমরান খানের?

এমন পরিস্থিতিতে প্রধান অতিথি হয়ে ভারতে আসার আমন্ত্রণ জানানো হয় ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে। এ আমন্ত্রণে সাড়াও দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

সূত্র: দ্য ইকোনমিক টাইমস

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।