সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ ডিসেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ২১ ডিসেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে ফের বাড়ছে সংক্রমণ, ভারতে ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যু

বিশ্বজুড়ে ফের করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে শুরু করেছে। ওমিক্রন ধরনের নতুন উপ-ধরন জেএন.১-এর সংক্রমণ ছড়িয়ে পড়তে থাকায় নতুন করে আতঙ্ক বেড়েছে। ভারত, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশেই জেএন.১ ধরনের প্রকোপ ধরা পড়েছে।

ভারতে গণপিটুনির সর্বোচ্চ সাজা হতে যাচ্ছে মৃত্যুদণ্ড

ভারতের লোকসভায় বুধবার (২০ ডিসেম্বর) তিনটি আইনের সংশোধনী পাস হয়েছে। এর ফলে গণপিটুনিতে মৃত্যুর ক্ষেত্রে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড চালু হতে চলেছে। ভারতে সম্প্রতি গণপিটুনিতে অনেক মানুষ মারা গেছেন। কেন্দ্র সরকার আশ্বাস দিয়েছিল, এর বিরুদ্ধে কড়া আইন করা হবে।

কারাগারে বসেই নির্বাচনে লড়বেন ইমরান খান

পাকিস্তানের জাতীয় নির্বাচন হবে ২০২৪ সালের ফেব্রুয়ারিতে। সেই নির্বাচনে কারাগারে বসেই তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই ইনসাফের (পিটিআই) সাবেক চেয়ারম্যান ইমরান খান। আসন তিনটি হলো লাহোর, মিয়ানওয়ালি ও ইসলামাবাদ।

শিখ নেতা হত্যা নিয়ে ভারতের ‘সুর নরমের আভাস’ পাচ্ছেন ট্রুডো

সিবিসি নিউজকে দেওয়া সর্বশেষ সাক্ষাৎকারটিতে ট্রুডো বলেছেন, আমার মনে হয় যে যুক্তরাষ্ট্র অভিযোগ তোলার পর তারা (ভারত) বুঝতে শুরু করেছে, বিষয়টি আর এড়িয়ে যাওয়া যাবে না। এখন আগের থেকে কিছুটা খোলা মনে সহযোগিতা করছে ভারত।

যুক্তরাষ্ট্র-দ.কোরিয়ায় পারমাণবিক হামলার হুঁশিয়ারি দিলেন কিম

শত্রুদের আবারও সতর্ক করলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। শত্রুরা যদি উসকানি দেয় তবে পিয়ংইয়ং পারমাণবিক হামলা চালাতে দ্বিধা করবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া একত্রে উত্তর কোরিয়াকে হুমকি দিয়েছিল যে, পারমাণবিক অস্ত্র তৈরি করলে কিমের দেশকে পুরোপুরি ধ্বংস করে দেওয়া হবে।

ভারতে ৪ বছরের কম বয়সী শিশুদের জন্য কাশির সিরাপ নিষিদ্ধ

সম্প্রতি ভারতে তৈরি কাশির সিরাপ সেবনের কারণে বিশ্বব্যাপী কমপক্ষে ১৪১ শিশুর মৃত্যু হয়েছে। একই কারণে ভারতেও বেশ কয়েকজন শিশু মারা গেছে। এমন পরিস্থিতিতে চার বছরের কম বয়সী শিশুদের জস্য অ্যান্টি-কোল্ড ড্রাগ নিষিদ্ধ করেছে ভারত সরকার।

লক্ষ্য অর্জনের আগে যুদ্ধবিরতি হবে না: নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজা উপত্যকায় যেকোনো ধরনের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, গাজা আগ্রাসনের জন্য যেসব লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তার সবগুলো অর্জিত না হওয়া পর্যন্ত তেল আবিব যুদ্ধ বন্ধ করবে না।

চা দিতে দেরি হওয়ায় স্ত্রীর মাথা কেটে ফেললেন স্বামী

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকালে চা দেরিতে বানানো নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে শুরু হয়ে বিতণ্ডা। পরিস্থিতি চরম আকার নিলে, তলোয়ার নিয়ে আসেন ধর্মবীর। একপর্যায়ে রাগের বশে স্ত্রীর শিরচ্ছেদ করেন তিনি।

কানাডায় রেস্টুরেন্টে ‘ওয়ান টাইম’ প্লাস্টিক পণ্য নিষিদ্ধ

রেস্টুরেন্টগুলোতে প্লাস্টিক পণ্যের ব্যবহার বন্ধ করতে উঠেপড়ে লেগেছে কানাডা। সম্প্রতি স্থানীয় একটি আদালত সরকারের এ ধরনের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে রুল জারি করেছিলেন। কিন্তু তা সত্ত্বেও রেস্টুরেন্টগুলোতে প্লাস্টিকের স্ট্র, কাঁটাচামচ, ব্যাগ বা বক্স ব্যবহারের অনুমতি দেয়নি সরকার।

দীর্ঘ ৪৮ বছর সাজা ভোগের পর নির্দোষ ঘোষণা

এক বা দুই বছর নয়, জীবন থেকে হারিয়ে গেছে ৪৮টি বসন্ত। কোনো অপরাধ না করেও দীর্ঘ সময় ধরে কারাভোগ করেছেন। অবশেষে নিজেকে নির্দোষ প্রমাণ করতে সক্ষম হলেন গ্লিন সিমন্স নামের এক ব্যক্তি। এ ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে।

এসএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।