বেসামরিক নাগরিকদের হতাহতের বিষয়ে ইসরায়েলকে সতর্কতা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৪ এএম, ১৫ ডিসেম্বর ২০২৩

গাজায় বেসামরিক নাগরিকদের হতাহতের সংখ্যা কমাতে ইসরায়েলের ওপর চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। মিত্রদেশটিকে গাজায় যুদ্ধের তীব্রতা কমানোরও নির্দেশনা দেওয়া হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় বেসামরিক নাগরিকদের প্রতি আরও যত্নশীল হতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন। এই মুহূর্তে হোয়াইট হাউজের নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা জ্যাক সুলিভান ইসরায়েল সফরে রয়েছেন।

বাইডেন বলেন, আমি চাই তারা কীভাবে বেসামরিক মানুষের জীবন বাঁচাতে পারে সেদিকে মনোযোগী হোক। যুদ্ধ চালিয়ে যাওয়ায় সমর্থন দিলেও ইসরায়েলকে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এর আগে ফিলিস্তিন ইস্যুতে আলোচনা করতে জ্যাক সুলিভান সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন। তাদের আলোচনার অন্যতম বিষয় ছিল ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠা। গাজায় চলমান যুদ্ধ নিয়েও দুজনের মধ্যে আলোচনা হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) হোয়াইট হাউজের জাতীয় উপদেষ্টাকে স্বাগত জানান মোহাম্মদ বিন সালমান। মার্কিন আধিপত্য জোরদার কারতে মধ্যপ্রাচ্য সফরে গেছেন সুলিভান।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, সুলিভান ও সৌদির প্রিন্স ইসরায়েল-ফিলিস্তিনিদের মধ্যে স্থায়ী এবং টেকসই শান্তির জন্য নতুন পরিস্থিতি তৈরির চলমান প্রচেষ্টাসহ বেশ কিছু দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করেছেন।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।