পুতিন-নেতানিয়াহুর ফোনালাপ

রাশিয়ার প্রতি ইসরায়েলের অসন্তোষ প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৬ পিএম, ১১ ডিসেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রোববার (১০ ডিসেম্বর) সকালে তাদের মধ্যে ফোনালাপ হয়েছে। সে সময় নেতানিয়াহু জানিয়েছেন যে, গাজার সংঘাতে রাশিয়ার অবস্থান নিয়ে তিনি সন্তুষ্ট নন।

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব আনা হয়। ওই প্রস্তাবে সমর্থন জানিয়েছে রাশিয়াসহ বিভিন্ন দেশ। তবে যুক্তরাষ্ট্র ওই প্রস্তাবে ভেটো দেওয়ায় যুদ্ধবিরতির প্রচেষ্টা ভেস্তে গেছে।

আরও পড়ুন: গাজায় প্রায় ১৮ হাজার ফিলিস্তিনি নিহত

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১৩টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। এই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল একটি দেশ এবং একটি দেশ বিপক্ষে ভোট দিয়েছে। যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। সে কারণে তারা বিপক্ষে ভোট দেওয়ায় এই প্রস্তাব পাস হয়নি। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাজ্য ভোট দেওয়া থেকে বিরত ছিল।

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি খসড়া প্রস্তাবনা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করা হয়েছিল। আশা করা হচ্ছিল ওই প্রস্তাবনা পাস হলে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি শুরু হবে। কিন্তু স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের একগুয়েমি সিদ্ধান্তে তা আর সম্ভব হচ্ছে না।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার প্রতিনিধি গাজার বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রের ‘কঠোর’ এবং ‘স্বার্থপর’ অবস্থানকেই দায়ী করেছেন। তিনি বলেন, ‍যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের ফলাফল হলো ফিলিস্তিনের শিশুদের কবরস্থান। যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিয়ে ইসরায়েলের পাশে থাকায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি দূত গিলাদ এরদান।

এদিকে পুতিনের সঙ্গে ফোনালাপের সময় নেতানিয়াহু রাশিয়া এবং ইরানের মধ্যকার ‌‌‌‘বিপজ্জনক সহযোগিতার’ সমালোচনা করেছেন এবং বলেছেন গত ৭ অক্টোবর ইসরায়েলে যেভাবে আক্রমণ চালানো হয়েছে একই ধরনের ঘটনার শিকার অন্য যে কোনো দেশ একই ধরনের প্রতিক্রিয়া দেখাবে।

আরও পড়ুন: গাজায় ত্রাণ সরবরাহ বন্ধ শিশুদের মৃত্যুদণ্ড দেওয়ার শামিল

তবে গাজায় জিম্মি হওয়া রাশিয়ার দ্বৈত নাগরিকদের মুক্ত করার জন্য মস্কোর প্রচেষ্টার প্রশংসা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। অপরদিকে ক্রেমলিন বলছে, সংঘাত কমাতে সম্ভাব্য সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত প্রস্তুত রাশিয়া এবং পুতিন সব ধরনের সন্ত্রাসবাদ প্রত্যাখ্যান করে এবং এ ধরনের কার্যক্রমের নিন্দাও জানিয়েছেন তিনি।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।