চীনে গিয়ে নিখোঁজ হংকংয়ের সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ০১ ডিসেম্বর ২০২৩
নিখোঁজ মিনি চ্যান ম্যান লি /ছবি: সংগৃহীত

পেশাগত কাজে চীনে গিয়ে নিখোঁজ হয়েছেন সাউথ চায়না মর্নিং পোস্টে কর্মরত হংকংয়ের এক সাংবাদিক। মিনি চ্যান ম্যান লি নামের ওই সাংবাদিককে চীনা কর্তৃপক্ষ আটক করেছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। জাপানের একটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে খবরটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে হংকং সাংবাদিক সমিতি। শুক্রবার (১ নভেম্বর) এক বিবৃতিতে এ সংগঠন বলেছে, মিনির নিরাপত্তার ব্যাপারে তারা গভীরভাবে উদ্বিগ্ন।

জিয়াংশান ফোরামে যোগ দিতে বেইজিং ভ্রমণে গিয়েছিলেন চীনা প্রতিরক্ষা ও কূটনীতিতে বিশেষজ্ঞ এবং পুরস্কারজয়ী সাংবাদিক মিনি চ্যান। তার পরিচিত ব্যক্তিদের বরাত দিয়ে কিয়োডো নিউজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বলেছে, গত ৩১শে অক্টোবর তিন দিনের নিরাপত্তা সম্মেলন শেষ হওয়ার পর থেকেই নিখোঁজ রয়েছেন মিনি চ্যান।

চীনা প্রযুক্তি জায়ান্ট আলিবাবার মালিকানাধীন সাউথ চায়না মর্নিং পোস্টের কাছে মিনি চ্যানের নিখোঁজ হওয়া প্রসঙ্গে আল জাজিরা জানতে চেয়েও কোনো সাড়া পায়নি। তবে কিয়োডো নিউজ বলেছে, মিনি চ্যান ব্যক্তিগত ছুটিতে ছিলেন বলে দাবি করেছে সাউথ চায়না মর্নিং পোস্ট। সংবাদমাধ্যমটি এর চেয়ে বেশি কিছু জানায়নি।

মর্নিং পোস্টের ওয়েবসাইট অনুসারে, সেখানে ২০০৫ সাল থেকেই কাজ করছেন মিনি চ্যান। গাজায় চলমান যুদ্ধে মধ্যস্থতাকারী হিসেবে চীনের ভূমিকা নিয়ে গত ১ নভেম্বর প্রকাশিত হয় তার একটি নিবন্ধ। সেটাই সাউথ চায়না মর্নিং পোস্টে তার প্রকাশিত শেষ নিবন্ধ।

মিনি চ্যানের এক বন্ধু আল জাজিরাকে বলেন, মিনি চ্যানের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে শেষবার অনলাইনে দেখা গিয়েছিল গত ২ নভেম্বর। এছাড়া, মিনি চ্যানের ফেসবুক কর্মকাণ্ডকেও তার কাছে অদ্ভুত মনে হয়েছে।

তিনি আরও বলেন, চ্যানের শেষ ফেসবুক পোস্টটি দেওয়া হয়েছিল ১১ নভেম্বর। সেখানে ছুটিতে ঘুরে বেড়ানোর ছবি পোস্ট করা হয়েছে। কিন্তু এই পোস্টকে অসামঞ্জস্যপূর্ণ মনে হয়েছে। কারণ, চ্যানের পোস্টগুলো সাধারণত ভিন্নধর্মী হয়ে থাকে। তাছাড়া, শেষ পোস্টে তিনি কোথায় আছে জানতে চেয়ে বন্ধুদের করা প্রশ্নেরও কোনো জবাব দেননি চ্যান।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের মতে, সাংবাদিকদের আটক করায় গত বছরই ইরানকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছে চীন। গত বছরের ডিসেম্বরেই অন্তত ৪৩ জন সাংবাদিককে আটক করেছিল চীন।

কানাডীয় একটি ভ্রমণ গাইড অনুসারে, চীনা পুলিশ কোনো সন্দেহভাজন ব্যক্তিকে আনুষ্ঠানিকভাবে গ্রেফতার করার আগে ৩৭ দিন পর্যন্ত আটক রাখতে পারে। এমনকি, আনুষ্ঠানিক অভিযোগ আনার আগে কোনো ব্যক্তিকে আরও সাড়ে ১৩ মাস আটক রাখতে পারে তারা।

সূত্র: আল জাজিরা

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।