ডিগ্রি ছাড়াই অ্যাপলে চাকরি সম্ভব, জানালেন টিম কুক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৪ পিএম, ২৭ নভেম্বর ২০২৩
ফাইল ছবি

সম্প্রতি জনপ্রিয় পপতারকা ডুয়া লিপার সঙ্গে একটি পডকাস্টে অংশ নিয়েছিলেন অ্যাপলের প্রধান নির্বাহী (সিইও) টিম কুক। সেখানে তিনি জানিয়েছেন কী কী যোগ্যতা থাকলে এই টেক জায়ান্টে চাকরি পাওয়া যাবে।

অ্যাপল কর্মীদের যোগ্যতা সম্পর্কে বলতে গিয়ে টিম কুক জানান, তারা সবাই বিশ্বাস করেন, ‘এক আর এক যোগ করলে তিন হয়’। বিষয়টি ব্যাখ্যা করে অ্যাপল সিইও বলেন, তার সংস্থা বিশ্বাস করে, দুজন কর্মী দিয়ে তিনজনের কাজ করানো সম্ভব।

আরও পড়ুন>> অ্যাপলের সতর্কবার্তা/ চার্জে দেওয়া ফোন পাশে রেখে ঘুমাবেন না

এই বিষয়ে সহকর্মীদের মধ্যে সহযোগিতার গুরুত্ব তুলে ধরেন টিম কুক এবং এটিকে একটি ‘গুরুত্বপূর্ণ দক্ষতা’ হিসেবে গণ্য করেন বলে জানান।

অ্যাপল সিইও বলেন, কাউকে মূল্যায়ন করার সময় তিনি যেসব বৈশিষ্ট্যের খোঁজ করেন, সেগুলোর মধ্যে অন্যতম হলো কার্যকরভাবে সহযোগিতা করার ক্ষমতা। তারা কি সত্যিই সহযোগিতা করতে পারেন; তারা কি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে, এক যোগ এক সমান তিন- এগুলোর উত্তর খোঁজেন কুক।

আরও পড়ুন>> অ্যাপলের নতুন ওয়াচের দাম কত?

বিশ্বের অন্যতম বৃহৎ এই প্রযুক্তি সংস্থায় কাজ করতে চাইলে ডিগ্রি বা দুর্দান্ত কোডিং দক্ষতা আবশ্যক কি না জানতে চাইলে টিম কুক বলেন, অ্যাপল বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের লোকদের স্বাগত জানায়। অর্থাৎ, কলেজ ডিগ্রি থাকা এবং না থাকা উভয় ধরনের মানুষই অ্যাপলে চাকরি পেতে পারেন।

যদিও কোডিং সম্পর্কে জ্ঞানকে একটি উপকারী দক্ষতা হিসেবে স্বীকার করে নিয়েছেন অ্যাপল সিইও। তবে তিনি স্পষ্টভাবে বলেছেন, তার সংস্থায় এমন মানুষও নিয়োগ দেওয়া হয়েছে, যাদের ব্যাপক কোডিং দক্ষতা নেই বা দৈনন্দিন দায়িত্ব পালনে এর প্রয়োজনও নেই।

আরও পড়ুন>> ১৭ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে হাতে পেলেন আইফোন ১৫

অ্যাপলে কর্মী নিয়োগের ক্ষেত্রে আরেকটি দক্ষতা খোঁজেন টিম কুক, তা হলো কৌতুহল। সংস্থাটির সিইও বলেন, তিনি কৌতূহলী লোকদের চান, যারা প্রশ্ন করতে ভয় পান না। তার পছন্দের তালিকায় রয়েছেন সৃজনশীল এবং দলবদ্ধভাবে কাজ করতে পারা ব্যক্তিরাও।

সূত্র: এনডিটিভি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।