উত্তর কোরিয়ার গোয়েন্দা স্যাটেলাইট নিয়ে দক্ষিণ কোরিয়ার উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৫ পিএম, ২২ নভেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

উত্তর কোরিয়া দাবি করেছে যে, তারা সফলভাবে মহাশূন্যে একটি গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করেছে। চলতি বছর এর আগে আরও দুবার তাদের এ ধরনের প্রচেষ্টা ব্যর্থ হবার পর তৃতীয় বারের প্রচেষ্টায় সফল হলো পিয়ংইয়ং।

অবশেষে মহাকাশে সফলভাবে গোয়েন্দা উপগ্রহ পাঠালো উত্তর কোরিয়া। চলতি বছর এর আগে আরও দু’বার তাদের এ ধরনের প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। তৃতীয়বারের প্রচেষ্টায় এবার সফল হয়েছে বলে দাবি করেছে পিয়ংইয়ং। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া, জাপান এবং যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন>> গোয়েন্দা উপগ্রহের সফল উৎক্ষেপণের দাবি উ. কোরিয়ার

মঙ্গলবার দক্ষিণ কোরীয় সেনাবাহিনীর প্রধান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, উত্তর কোরিয়া দক্ষিণ অভিমুখে একটি রকেট ছুঁড়েছে। এটি মহাকাশে একটি গুপ্তচর উপগ্রহ প্রতিস্থাপনের জন্য ছোঁড়া হয়েছে।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদমাধ্যমও এই খবর স্বীকার করেছে। তারা জানিয়েছে, মঙ্গলবার রকেটটি উৎক্ষেপণ করার সময় রাষ্ট্রের প্রধান কিম জং উন নিজে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন>> হামাসের মতো আক্রমণ করতে পারে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া এ ঘোষণা দেওয়ার পরপরই তীব্র প্রতিক্রিয়া জানায় যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ বলেছে, তারা এই উপগ্রহ উৎক্ষেপণের তীব্র বিরোধিতা করছে। এই ঘটনা ওই অঞ্চলে শক্তিসাম্যে প্রভাব ফেলবে।

উত্তর কোরিয়া অবশ্য আগেই জাপানকে জানিয়েছিল, তারা হলুদ সাগর ও কোরিয়া সাগরের অভিমুখে একটি সামরিক উপগ্রহ উৎক্ষেপণ করবে। ১ ডিসেম্বরের মধ্যে উপগ্রহটি উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছিল তারা।

আরও পড়ুন>> ফিলিস্তিনের পক্ষে উত্তর কোরিয়া, বললো ‘সংঘাতের জন্য ইসরায়েল দায়ী’

এর আগে, গত মে এবং আগস্ট মাসে দুবার মহাকাশে সামরিক উপগ্রহ পাঠানোর চেষ্টা করেছিল উত্তর কোরিয়া। কিন্তু দুইবারই তা ব্যর্থ হয়। সেসময় টোকিও এবং ওয়াশিংটন একাধিকবার উত্তর কোরিয়াকে বলেছিল, তারা যেন এই ধরনের পরীক্ষা আর না করে। করলে আরও বেশি নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে কিম জং উনকে।

সূত্র: ডয়েচে ভেলে, বিবিসি
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।