একশ বছরে বিশ্বযু্দ্ধ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ২৮ জুন ২০১৪

অস্ট্রো-হাঙ্গেরিয়ান সাম্রাজ্যের উত্তরাধিকারী আর্চডিউক ফ্রানজ ফার্দিনান্দকে হত্যার যে ঘটনা দিয়ে প্রথম বিশ্বযু্দ্ধের শুরু হয়, আজ (শনিবার) তার শত বছর পূরণ হয়েছে। এ উপলক্ষ্যে বসনিয়ার রাজধানী সারায়েভোয় নানা অনুষ্ঠানের মাধ্যমে দিনটি স্মরণ করা হচ্ছে।

শনিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আর্চডিউক ফ্রানজ ফার্দিনান্দকে গুলি করে হত্যা করেছিলেন সার্ব জাতীয়তাবাদী গ্যাভিরোলো প্রিন্সিপ। এর জের ধরে একের পর এক যেসব ঘটনা ঘটে, তা প্রথম বিশ্বযুদ্ধের সূচনা করে। ইউরোপের সেসময়ের ক্ষমতাধর দেশগুলো পরস্পরের বিরুদ্ধে যুদ্ধে জড়িয়ে পড়ে।

বসনিয়ার রাজধানী সারায়েভোতে এ উপলক্ষে আজ (শনিবার) এক কনসার্টের আয়োজন করা হয়েছে। সেখানে সঙ্গীত পরিবেশন করবে ভিয়েনা ফিলহারমোনিক অর্কেষ্ট্রা। আরও নানা ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে দিনটির স্মরণে।

ভিয়েনায় আর্চডিউক ফ্রানজ ফার্দিনান্দের বংশের উত্তরাধিকারীরা যুদ্ধে নিহতদের স্মরণে এক অনুষ্ঠানে যোগ দেবেন। ভিয়েনার কাছে তাদের পারিবারিক দূর্গের কাছে এক সামরিক কুচকাওয়াজও হবে।

এদিকে বসনিয়ায় আজ (শনিবার) প্রথম বিশ্বযুদ্ধের শতবার্ষিকীর অনুষ্ঠান বর্জন করছেন সার্বিয়া এবং বসনিয়ান সার্ব নেতারা। তাদের অভিযোগ, এসব অনুষ্ঠানে যুদ্ধ শুরুর জন্য সার্বদের ওপর দোষ চাপানো হচ্ছে।

গ্যাভরিলো প্রিন্সিপকে সার্বরা দেখে জাতীয় বীর হিসেবে। বলকান অঞ্চলে অস্ট্রো-হাঙ্গেরীয় সাম্রাজ্যের দখলের অবসান ঘটিয়েছেন তিনি, এভাবেই তার মূল্যায়ন করে সার্বরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।