গাজা দখলের বিরোধিতা করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:০৭ পিএম, ০৮ নভেম্বর ২০২৩

যুদ্ধ শেষ হলে গাজার দখল কাদের হাতে যাবে তা নিয়ে চলছে জোর আলোচনা। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এরই মধ্যে গাজার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেওয়ার ইঙ্গিত দিয়েছেন। তবে গাজা দখলের বিরোধিতা করছে যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি জানিয়েছন, গাজা দখলের সিদ্ধান্ত সঠিক হবে না। তিনি বলেন, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র বন্ধু রাষ্ট্র তার মানে এই নয় যে আমাদের সব বিষয়ে একমত পোষণ করতে হবে। সব ইস্যুতেই বাইডেন ও নেতানিয়াহু এক জায়গায় থাকেন না।

আরও পড়ুন>গাজার সংঘাতে বিরতির জন্য নেতানিয়াহুকে বাইডেনের আহ্বান

এর আগে এবিসি নিউজকে দেওয়া এক সক্ষাৎকারে নেতানিয়াহু বলেন, গাজার শাসন ক্ষমতা এমন এক কর্তৃপক্ষের কাছে দেওয়া হবে যারা হামাসের মতো আচরণ করবে না।

তাছাড়া গাজার চলমান সংঘাতে বিরতি দেওয়ার জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজের এক মুখপাত্র এর আগে জানিয়েছেন যে, মার্কিন ও ইসরায়েলি নেতারা সোমবার নিজেদের মধ্যে কথোপকথনের সময় মানবিক কারণে গাজায় ইসরায়েলের হামলায় কৌশলগত বিরতি এবং জিম্মিদের সম্ভাব্য মুক্তির বিষয়ে আলোচনা করেছেন।

আরও পড়ুন>গাজার কেন্দ্রে অবস্থান করছে ইসরায়েলি বাহিনী

এক সংবাদ সম্মেলনে বাইডেকে একজন সাংবাদিক জিজ্ঞাসা করেছিলেন যে, তিনি তিন দিনের বিরতির পরামর্শ দিয়েছেন কি না? কিন্তু তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

ওয়াশিংটন এবং অন্যান্য পশ্চিমা দেশগুলো শুরু থেকে ইসরায়েল এবং হামাসের সংঘাতে ইসরায়েলকেই সমর্থন দিয়ে যাচ্ছে। গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। এখন পর্যন্ত সেখানে লাগাতার হামলা অব্যাহত রয়েছে।

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।