ভারতে বেড়েছে সোনার চাহিদা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৮ পিএম, ৩১ অক্টোবর ২০২৩
ফাইল ছবি

ভারতে সোনার দাম বেড়েছে উল্লেখযোগ্য হারে। বার্ষিকভিত্তিতে সেপ্টেম্বর প্রান্তিকে চাহিদা ১০ শতাংশ বেড়ে ২১০ টনে দাঁড়িয়েছে। মূল্য কমার কারণেই দেশটিতে চাহিদা বেড়েছে।

দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চাহিদার অধিকাংশই ছিল গ্রামকেন্দ্রিক। ভারতের বার্ষিক চাহিদার ৬০ শতাংশ পূরণ হয় গ্রাম থেকে।

আরও পড়ুন>ভারতে বিরোধী এমপিদের ফোনে নজরদারির চেষ্টা চালানোর অভিযোগ

ভারতে সোনার চাহিদা বাড়ার অন্যতম কারণ হলো দাম কমা ও উৎসব। আগস্ট-সেপ্টেম্বরে প্রতি ১০ গ্রামে দেশটিতে সোনার দাম কমে দাঁড়ায় ৫৭ হাজার রুপিতে। এর আগে জুলাইতে সোনার দাম বেড়ে দাঁড়িয়েছিল ৬০ হাজার রুপিতে।

ভারতে সোনায় বিনিয়োগও বেড়েছে উল্লেখযোগ্য হারে। এক বছর আগের তুলনায় সোনায় বিনিয়োগ বেড়েছে ২০ শতাংশ। সামনের প্রান্তিকে সোনার চাহিদা আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

এদিকে থাইল্যান্ডের পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে, আগামী ১০ নভেম্বর থেকে ১০ মে ২০২৪ পর্যন্ত ভিসা ছাড়াই দেশটিতে ভ্রমণ করতে পারবেন ভারতীয়রা। এক দফায় সর্বোচ্চ ৩০ দিন পর্যন্ত থাকতে পারবেন সেখানে।

আরও পড়ুন>আম্বানির কাছে এবার ৪০০ কোটি রুপি দাবি হুমকিদাতার

তাইওয়ানের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। পর্যটন শিল্পের মাধ্যমে আরও বেশি বিদেশি মুদ্রা আয় করাই দেশটির লক্ষ্য। গত সেপ্টেম্বর মাসে চীনা নাগরিকদের জন্য ‘ভিসা ফ্রি’ হয় থাইল্যান্ড। এর ফলও মিলেছে। দেশটির জনপ্রিয় পর্যটন শহর ব্যাংকক ও পাতায়াতে উপচে পড়েছে ভ্রমণপিপাসুদের ভিড়।

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।