চলতি বছর চীনের জিডিপি হতে পারে ৫ দশমিক ২ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:০১ পিএম, ২৯ অক্টোবর ২০২৩

চলতি অর্থবছরে চীনের জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৫ দশমিক ২ শতাংশ ও ২০২৪ সালে হতে পারে ৫ শতাংশ। শনিবার (২৮ অক্টোবর) ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল ফোরামের প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

অন্যদিকে বৈশ্বিক প্রবৃদ্ধির গতি আরও ধীর হয়ে ৩ দশমিক ১ শতাংশ হতে পারে এবং ২০২৪ সালে এই হার একই লেবেলে থাকতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের অনেক দেশেই কঠোর মুদ্রা নীতি গ্রহণ করা হয়েছে। এই নীতি ২০২৪ সালেও অব্যাহত থাকতে পারে। এতে একদিকে যেমন চাহিদা হতাশাজনক পর্যায়ে থাকবে একইভাবে অর্থনৈতিক কার্যক্রমও ধীর হবে।

পূর্বাভাসে বলা হয়েছে, ২০২৪ সালে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ৩ দশমিক ১ শতাংশ। এসময়ে উন্নত দেশগুলোর প্রবৃদ্ধি হতে পারে ১ দশমিক ৩ শতাংশ এবং উন্নয়নশীল অর্থনীতির প্রবৃদ্ধি হতে পারে ৪ দশমিক ৩ শতাংশ।

প্রতিবেদনের আরও বলা হয়েছে, স্বাল্প ও দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ মোকাবিলায় বিশ্ব সম্প্রদায়ের এক সঙ্গে কাজ করা উচিত। দারিদ্র বিমোচন, জলবায়ু মোকাবিলা ও পরিবেশ রক্ষায় সহযোগিতা ও বহুপাক্ষিকতায় জোর দেওয়া উচিত বলেও জানানো হয়।

চায়না ডেইলি

এমএসএম

 

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।