চীনে চলছে আমদানি-রপ্তানি মেলা, বেড়েছে বিদেশিদের ভিড়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৯ পিএম, ২৬ অক্টোবর ২০২৩

চীনে চলছে ১৩৪তম আমদানি-রপ্তানি মেলার দ্বিতীয় পর্ব। এটি ‘ক্যান্টন ফেয়ার’ নামেও পরিচিত। মেলায় বিপুল সংখ্যক বিদেশি ক্রেতা নিবন্ধন করেছে। অর্থাৎ চীনের রপ্তানিকারকদের সঙ্গে অংশীদারত্ব বাড়াতে আগ্রহ বেড়েছে বিভিন্ন দেশের ব্যবসায়ীদের।

চীনের আয়োজকরা জানিয়েছেন, বৃহস্পতিবার (২৬ অক্টোবর) পর্যন্ত ২১৪টি দেশ ও অঞ্চলের এক লাখ ৫৫ হাজার ক্রেতা এই মেলায় অংশ নিয়েছে, যা মেলার আগের সেশনের চেয়ে ৫৫ শতাংশ বেশি।

পাঁচ লাখ ১৫ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে শুরু হয় মেলার দ্বিতীয় পর্ব। এতে প্রদর্শকের সংখ্যা নয় হাজার ৬৭৪। আগামীকাল শুক্রবার শেষ হবে মেলার কার্যক্রম। মেলায় মূলত গৃহস্থালি সামগ্রী, উপহার ও সজ্জা, বিল্ডিং উপকরণ এবং আসবাবপত্র প্রদর্শন করা হচ্ছে।

জানা গেছে, বছরে দুবার এই মেলার আয়োজন করা হয়। গুয়াংডং প্রদেশের রাজধানী গুয়াংজুতে একবার বসন্তে ও আরেকবার শরৎকালে।

ওপেইনের বিদেশি ব্যবসায়িক বিভাগের বিপণন পরিচালক শে রুইফেন বলেন, মেলা চলাকালীন আমরা সারাদিন আমাদের পণ্য ও সেবা উপস্থাপনে ব্যস্ত থাকি। কারণ আমাদের বুথে পুরোনো ও নতুন গ্রাহকদের সংখ্যা বেড়েছে।

গুয়াংজুভিত্তিক কোম্পানিটির ৯৭টি দেশ ও অঞ্চলে ১৮০টিরও বেশি আউটলেট রয়েছে। ঘরের কাস্টমাইজেশন পণ্য ও সেবা প্রদর্শন করছে তারা। ২০২৩ সালের প্রথম প্রান্তিকে বার্ষিকভিত্তিতে কোম্পানিটির বিদেশি আয় বেড়েছে প্রায় ৬৬ শতাংশ।

আয়োজকদের একটি সূত্র জানিয়েছে, চীনের প্রধান বাণিজ্য অংশীদার ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে নিবন্ধিত ক্রেতার সংখ্যা বসন্তে অনুষ্ঠিত শেষ সেশনের তুলনায় ৮ দশমিক ৬ শতাংশ বেড়েছে।

তাছাড়া বেল্ট অ্যান্ড রোড ইনেশিয়েটিভের অন্তর্ভুক্ত দেশ ও অঞ্চলগুলো থেকে নিবন্ধিত ক্রেতার সংখ্যা বেড়েছে ১১ দশমিক ২ শতাংশ এবং আঞ্চলিক কম্প্রিহেনসিভ অর্থনৈতিক অংশীদারত্ব থেকে বেড়েছে ১৩ দশমিক ৮ শতাংশ।

সূত্র: চায়না ডেইলি

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।