রুশ হামলা থেকে বাঁচতে আন্ডারগ্রাউন্ড স্কুল তৈরি করছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ০৩ অক্টোবর ২০২৩
ছবি সংগৃহীত

রুশ হামলা থেকে স্কুলের শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে অভিনব পরিকল্পনা করছে ইউক্রেন। দেশটি প্রথমবারের মতো আন্ডারগ্রাউন্ড স্কুল নির্মাণের চিন্তা করছে। পূর্বাঞ্চলীয় খারকিভ শহরে এ ধরনের স্কুল নির্মাণ করা হবে বলে জানানো হয়। শহরের মেয়র ইহোর তেরেকোভ বলেন, রুশ বোমা ও ক্ষেপণাস্ত্র থেকে শিক্ষার্থীদের সুরক্ষা দিতেই এমন পরিকল্পনা করা হয়েছে। খবর আল জাজিরার।

রাশিয়ার সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার (২০ মাইল) দূরে খারকিভ শহরের অবস্থান। সে কারণে প্রায় প্রতিদিনই শহরটিতে হামলা চালাচ্ছে মস্কো। অনেক সময় ভূগর্ভস্থ আশ্রয়কেন্দ্রেও যাওয়ার সময় পান না স্থানীয় নাগরিকরা।

আরও পড়ুন: ইউক্রেনে মার্কিন সহায়তা অব্যাহত ঘোষণা বাইডেনের

খারকিভের মেয়র ইহোর তেরেকোভ টেলিগ্রামে এক পোস্টে বলেন, আমরা ইউক্রেনে প্রথম আন্ডারগ্রাউন্ড স্কুল তৈরি করার পরিকল্পনা করছি। তিনি বলেন, এই আশ্রয়স্থল খারকিভের হাজার হাজার শিশুকে ক্ষেপণাস্ত্র হুমকি থেকে নিরাপদ রাখবে এবং তারা শিক্ষাগ্রহণ চালিয়ে যেতে পারবে।

তবে স্কুলটি কবে নাগাদ খুলবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেননি ইহোর তেরেকোভ। তিনি আরও জানিয়েছেন যে, তহবিলের ঘাটতি থাকলেও খারকিভ কর্তৃপক্ষ ২০২৩ থেকে ২০২৪ সময়কালে শিক্ষার ব্যয় কমাবে না।

যুদ্ধের কারণে সম্মুখ সারিতে অবস্থিত বিভিন্ন এলাকার স্কুলগুলো অনলাইনে পাঠদানে বাধ্য হয়েছে। ১ সেপ্টেম্বর নতুন বছরের ক্লাস শুরুর আগে মেট্রো স্টেশনগুলোতে প্রায় ৬০টি আলাদা ক্লাসরুমের ব্যবস্থা করেছে খারকিভ। এতে এক হাজারেরও বেশি শিশু নিরাপদে পড়াশোনা করার সুযোগ পাচ্ছে।

আরও পড়ুন: ৩০টির বেশি ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের

ইউক্রেনের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আক্রমণের পর থেকে ৩৬৩টি শিক্ষাপ্রতিষ্ঠান ধ্বংস হয়ে গেছে এবং প্রায় ৩ হাজার ৮শ শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে যুদ্ধপূর্ববর্তী জনসংখ্যা ছিল ১৪ লাখের বেশি। খারকিভ অঞ্চলের গভর্নর ওলেহ সিনেহুবভ বলেন, রাশিয়ার গোলাবর্ষণ এবং রকেট হামলার ফলে সোমবার এক বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।