যুক্তরাষ্ট্র-কানাডা সফরকে ‘অত্যন্ত ফলপ্রসূ’ বললেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪০ এএম, ২৬ সেপ্টেম্বর ২০২৩
কানাডার হাউস অব কমন্সে জেলেনস্কি /ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই সপ্তাহে তার যুক্তরাষ্ট্র ও কানাডা সফরকে অত্যন্ত ফলপ্রসূ বলে দাবি করেছেন। রোববার (২৪ সেপ্টেম্বর) রাতের ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ইউক্রেন ওয়াশিংটন ও অটোয়া থেকে প্রতিরক্ষা সহায়তা পেয়েছে।

তিনি জানান, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে একটি প্রতিরক্ষা প্যাকেজ দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে রয়েছে কামান, প্রয়োজনীয় শেল, আব্রাহামস ট্যাঙ্ক, হাইমার্স যুদ্ধাস্ত্র, বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র, অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, কৌশলগত যানসহ আরও অনেক কিছু।

আরও পড়ুন: ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

এর আগে শুক্রবার (২২ সেপ্টেম্বর) সকালে প্রেসিডেন্টের ওয়েবসাইটে পোস্ট করা একটি ভিডিওতে জেলেনস্কি বলেছেন, ওয়াশিংটন সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। দুই দেশের মধ্যে একটি দীর্ঘমেয়াদী চুক্তি হয়েছে, যাতে ইউক্রেনের সঙ্গে যৌথভাবে অস্ত্র উৎপাদনে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে, কানাডার সরকার ইউক্রেনের জন্য অতিরিক্ত ৪৮২ মিলিয়ন ডলারের সহায়তা ঘোষণা করেছে। অটোয়ায় জেলেনস্কির সঙ্গে বৈঠক শেষে শুক্রবার যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

আরও পড়ুন: কানাডা সফরে জেলেনস্কি, সামরিক সহায়তার আশা

তিনি বলেন, পশ্চিমপন্থি ইউক্রেনের পাশে সবসময় দৃঢ়ভাবে থাকবে কানাডা। তিন বছরেরও বেশি সময় ধরে কিয়েভকে অতিরিক্ত ৪৮২ মিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে। এ সহায়তার মধ্যে ৫০টি সাঁজোয়া যান ও এফ-১৬ ফাইটার প্লেনের পাইলটদের প্রশিক্ষণও রয়েছে। যুদ্ধে ইউক্রেনকে ৬৬০ কোটি ডলার দিয়ে সহায়তার শীর্ষে রয়েছে কানাডা।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নিতে ওয়াশিংটনে যাওয়া জেলেনস্কি আকস্মিকভাবেই কানাডা সফর করেন। গত শুক্রবার তিনি কানাডায় পৌঁছালে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তাকে উষ্ণ সংবর্ধনা জানান। একই দিনে অটোয়ায় হাউস অব কমন্সে ভাষণ দেন জেলেনস্কি।

আরও পড়ুন:  ইউক্রেন যুদ্ধকে খেলার বস্তু বানিয়েছে কিছু দেশ: পোপ ফ্রান্সিস

সূত্র: ভয়েস অব আমেরিকা

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।