ভারতে পর্যটনে শ্রেষ্ঠ গ্রাম মুর্শিদাবাদের কিরীটেশ্বরী

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২৩

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার পর্যটন মানচিত্রে যুক্ত হলো নতুন পালক। দেশটির কেন্দ্রীয় সরকারের পর্যটন মন্ত্রণালয়ের বিচারে ভারতের মধ্যে পর্যটনে শ্রেষ্ঠ গ্রামের শিরোপা ছিনিয়ে নিয়েছে মুর্শিদাবাদ জেলার কিরীটেশ্বরী।

বিনিয়োগ টানতে গত সপ্তাহে স্পেন সফরে যান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। বর্তমানে তিনি দুবাইয়ে রয়েছেন।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এই অদ্ভুতপূর্ব সাফল্য সুদূর দুবাইয়ে বসে নিজের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে শেয়ার করেছেন। একই সঙ্গে মুশিদাবাদ জেলার সমগ্র গ্রামের বাসিন্দাদের অভিনন্দন জানিয়েছেন।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) দুবাইয়ে বসে মমতা লেখেন, আনন্দের সঙ্গে জানাচ্ছি, মুর্শিদাবাদের কিরীটেশ্বরীকে ভারত সরকারের পর্যটন মন্ত্রণালয় সেরা পর্যটন গ্রাম হিসেবে নির্বাচিত করেছেন।

দেশটির ৩১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে ৭৯৫টি আবেদনের মধ্যে ২০২৩ সালের সেরা পর্যটন গ্রামের প্রতিযোগিতা হয়। সেখানেই কিরীটেশ্বরীকে নির্বাচন করা হয়েছে। আগামী ২৭ সেপ্টেম্বর নয়াদিল্লিতে হবে পুরস্কার প্রদান অনুষ্ঠান। আমি ওই গ্রামের বাসিন্দাদের অভিনন্দন জানাই। জয় বাংলা।

মুর্শিদাবাদ জেলার দহপাড়া রেল স্টেশন থেকে সিএনজি করে গেলে প্রায় ৫ কিলোমিটার দূরে অবস্থিত কিরীটেশ্বরী মন্দির।

ইতিহাসের অনেক স্মৃতি খুঁজে পাওয়া যায় এই গ্রামে। এখানেই রয়েছে নবাব সিরাজউদ্দৌলা ও মীরজাফরের স্মৃতি।

ডিডি/এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।