কানাডা-ভারত দ্বন্দ্ব, মাল্টিবিলিয়ন ডলার বাণিজ্যের কী হবে?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৭ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২৩
সংগৃহীত

এক শিখ নেতার হত্যাকাণ্ডকে কেন্দ্র করে ভারত ও কানাডার সম্পর্ক প্রায় তলানিতে পৌঁছেছে। কূটনীতিক বহিষ্কারের ক্ষেত্রে নিয়েছে পাল্টাপাল্টি পদক্ষেপ। এদিকে ভারত কানাডীয়দের ভিসা দেওয়া বন্ধের পাশাপাশি নিজেদের নাগরিকদের জন্য সতর্কতা ইস্যু জারি করেছে।

দুই দেশের এমন মারমুখী অবস্থানের কারণে উদ্বেগ বাড়ছে মাল্টিবিলিয়ন ডলারের বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে। গত কয়েক দশকে কানাডা ও ভারতের বাণিজ্য বেড়েছে উল্লেখযোগ্য হারে। কিন্তু সম্পর্ক তলানিতে পৌঁছানোর কারণে নানা মহলে প্রশ্ন উঠছে বাণিজ্য ও বিনিয়োগের পরিস্থিতি নিয়ে।

আরও পড়ুন>ভারত-কানাডা সম্পর্কে টানাপোড়েন, বাণিজ্য আলোচনা স্থগিত

দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে দেশটির মধ্যে ৮ বিলিয়ন ডলারের বাণিজ্য হয়। এরমধ্যে ভারত রপ্তানি করে চার বিলিয়ন ডলারের পণ্য, অন্যদিকে কানাডাও একই পরিমাণ রপ্তানি করে।

ভারত কানাডায় যেসব পণ্য রপ্তানি করে তার মধ্যে অন্যতম হলো ওষুধ, মূল্যবান ধাতু, সোনা, টেক্সটাইল ও মেশিনারি। কানাডা যেসব পণ্য রপ্তানি করে তা হলো- ডাল, কাঠ, কাগজ ও খনির বিভিন্ন ধরনের পণ্য।

এছাড়া ভারতের ১৭তম বিদেশি বিনিয়োগকারী দেশ হলো কানাডা। ২০০০ সালের পর ভারতে ৩ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে দেশটি।

কানাডার পোর্টফোলিও বিনিয়োগকারীরা ভারতের আর্থিকখাতে বিনিয়োগ বাড়িয়েছে উল্লেখযোগ্য হারে। কানাডিয়ান পেনশন প্ল্যানও ভারতীয় বাজারে বিনিয়োগ বাড়িয়েছে, সব মিলিয়ে ভারতে তাদের প্রায় ১৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে।

সম্প্রতি থমকে যায় ভারত-কানাডার মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনাও। নির্ধারিত সূচি মোতাবেক আগামী মাসে ভারতে একটি প্রতিনিধি দল পাঠানোর কথা ছিল অটোয়ার। কিন্তু হঠাৎই সেই সফর বাতিল করা হয়েছে। কানাডার বাণিজ্যমন্ত্রী ম্যারি এনজির নেতৃত্বে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা চালাতে অক্টোবর মাসে দিল্লিতে আসার কথা ছিল একটি প্রতিনিধি দলের।

আরও পড়ুন>কানাডায় নিজেদের নাগরিকদের সতর্ক থাকার নির্দেশনা ভারতের

দিল্লিতে সদ্য সমাপ্ত জি-২০ সম্মেলনেও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

খালিস্তানপন্থি শিখ নেতা হরদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকার জড়িত থাকতে পারে বলে অভিযোগ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এ নিয়েই দুই দেশের মধ্যে সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছে।

গত সোমবার (১৮ সেপ্টেম্বর) কানাডার হাউজ অব কমন্সের সভায় ট্রুডো বলেন, হরদীপ সিং হত্যাকাণ্ডে ভারত সরকারের সংশ্লিষ্টতার ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ খুঁজে পেয়েছে কানাডার গোয়েন্দা সংস্থা।

তবে নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকার জড়িত থাকার গুরুতর এই অভিযোগকে ‘মনগড়া’ ও ‘উদ্দেশ্য প্রণোদিত’ বলে নাকচ করে দিয়েছে নয়াদিল্লি।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।