সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ সেপ্টেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অল্প পানিতে বেশি চাষ/ গ্রিনহাউজ পদ্ধতিতে নেদারল্যান্ডসের অবিশ্বাস্য সাফল্য
দেশটির জনসংখ্যা খুব বেশি নয়, মাত্র ১ কোটি ৭০ লাখের মতো। দুই দশক আগেও নিজেদের জনগণের মুখে খাবার তুলে দেওয়া নিয়ে দুশ্চিন্তায় ভুগতো দেশটি। অথচ আজ তারাই হয়ে উঠেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কৃষিপণ্য রপ্তানিকারক। নিজেদের চাহিদা মিটিয়ে দেশটি আজ কৃষিপণ্য রপ্তানি করছে পুরো পৃথিবীতে। অসম্ভবকে সম্ভব করা সেই দেশটির নাম নেদারল্যান্ডস।

নাগোরনো-কারাবাখে আজারবাইজানের অভিযান, নিহত ২৭
আজারবাইজান থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলে নতুন করে সংঘাত শুরু হয়েছে। ওই অঞ্চলে সামরিক অভিযান চালাচ্ছেন আজারবাইজানের সেনাবাহিনী। এখন পর্যন্ত সেখানে ২৭ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। দুদিন ধরে ওই অঞ্চলে অভিযান চালাচ্ছে আজারবাইজানের সেনারা।

শিকাগোতে দুই সন্তানসহ বাবা-মাকে গুলি করে হত্যা
যুক্তরাষ্ট্রের শিকাগো অঙ্গরাজ্যে ভয়াবহ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। একই পরিবারের মা-বাবা, দুই সন্তান এবং তাদের পোষা তিনটি কুকুরকে গুলি করে হত্যা করা হয়েছে। শিকাগোর শহরতলীতে অবস্থিত একটি বাড়ি থেকে তাদের মরদেহ উদ্ধার করা হয়েছে।

চার ফিলিস্তিনিকে গুলি করে মারলো ইসরায়েল
চার ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। দখলকৃত পশ্চিম তীরে অভিযানের সময় ইসরায়েলি বাহিনীর গুলিতে তিন ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া অবরুদ্ধ গাজা উপত্যকায় পৃথক একটি ঘটনায় আরও এক ফিলিস্তিনি নিহত হয়।

কোরআন হাতে জাতিসংঘে ইরানের প্রেসিডেন্ট, অবমাননার নিন্দা
জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে ভাষণ দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এসময় কোরআন হাতে নিয়ে এর অবমাননার নিন্দা জানান তিনি। সম্প্রতি সুইডেনে বেশ কয়েকবার প্রকাশ্যে কোরআন অবমাননার ঘটনা ঘটেছে।

হিজাব পরা নারীদের সম্মানে বিশ্বের ‘প্রথম’ ভাস্কর্য যুক্তরাজ্যে
হিজাব পরা নারীদের প্রতি সম্মান জানিয়ে তৈরি একটি ভাস্কর্য উন্মোচন হতে চলেছে যুক্তরাজ্যে। ধারণা করা হচ্ছে, এ ধরনের ভাস্কর্য বিশ্বে এটিই প্রথম। ‘স্ট্রেংথ অব দ্য হিজাব’ (হিজাবের শক্তি) নামের ভাস্কর্যটি নকশা করেছেন লিউক পেরি নামে এক ভাস্কর। এটি আগামী অক্টোবর মাসে ওয়েস্ট মিডল্যান্ডসের স্মেথউইক এলাকায় স্থাপন করা হবে।

বিশ্বজুড়ে জনপ্রিয় হচ্ছে ‘হালাল হলিডে’
ঘোরাঘুরি অনেকের কাছেই জীবনের অবিচ্ছেদ্য একটি অংশ। পরিশ্রম করে ক্লান্ত হয়ে পড়লে মানুষের কিছুটা বিশ্রামের প্রয়োজন হয়। ইচ্ছা হয় দূরে কোথাও নিরিবিলি ঘুরে বেড়াতে। বিশ্বের বিভিন্ন দেশে যেমন পর্যটন কেন্দ্রের অভাব নেই, তেমনি নানা রকমের লোভনীয় খাবারও কম নয়। কিন্তু মুসলিমদের জন্য সব খাবার হালাল নয়।

যুক্তরাজ্যের রাস্তায় একা চলতে ভয় পায় ৪৪ শতাংশ মেয়ে
যুক্তরাজ্যে দৈনন্দিন জীবনে যৌন হয়রানির শিকার হচ্ছে বহু কিশোরী। এর ফলে রাস্তাঘাটে একা চলাফেরায় ভয় পাচ্ছে তারা। সাম্প্রতিক এক জরিপে উঠে এসেছে এমন উদ্বেগজনক তথ্য। বিবিসি রেডিও ৫ লাইভ এবং বিবিসি বাইটসাইজের জন্য জরিপটি পরিচালনা করেছে সার্ভেশন নামে একটি সংস্থা। এতে এক হাজার কিশোর ও এক হাজার কিশোরীর (বয়স ১৩ থেকে ১৮ বছর) কাছে নিরাপত্তা অনুভূতি সম্পর্কে জানতে চাওয়া হয়।

পশ্চিমবঙ্গে এবার স্কুলছাত্রীর প্রাণ নিলো ডেঙ্গু
পশ্চিমবঙ্গজুড়ে ডেঙ্গুর প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। ডেঙ্গু মোকাবিলায় রাজ্যের স্বাস্থ্য দপ্তর থেকে এরই মধ্যে সব পৌরসভার স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। তবু যেন নিয়ন্ত্রণে আসছে না মশাবাহিত এই রোগ। এবার ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হলো সপ্তম শ্রেণির এক ছাত্রীর।

এবার কলকাতায় নিপাহ ভাইরাসের থাবা
ভারতের পশ্চিমবঙ্গে মশাবাহিত রোগ ডেঙ্গু, ম্যালেরিয়া এখনো পুরোপুরি নিয়ন্ত্রনে আসেনি। এসব রোগ ক্রমশ বাড়ছেই। মশাবাহিত রোগের হাত থেকে বাঁচতে কলকাতাসহ পশ্চিমবঙ্গের সব পৌরসভা বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছে। একদিকে ডেঙ্গু, ম্যালেরিয়া যখন নিয়ন্ত্রণের চেষ্টা চলছে তার মধ্যেই নিপাহ ভাইরাসকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দপ্তরের উদ্বেগ বাড়ছে।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।