কোরআন হাতে জাতিসংঘে ইরানের প্রেসিডেন্ট, অবমাননার নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৪ এএম, ২০ সেপ্টেম্বর ২০২৩
সংগৃহীত

জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে ভাষণ দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এসময় কোরআন হাতে নিয়ে এর অবমাননার নিন্দা জানান তিনি। সম্প্রতি সুইডেনে বেশ কয়েকবার প্রকাশ্যে কোরআন অবমাননার ঘটনা ঘটেছে।

রাইসি বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি ধর্মের প্রতি শ্রদ্ধা জাতিসংঘের এজেন্ডায় গুরুত্ব পাওয়া উচিত।

প্রেসিডেন্ট বলেন, প্রতিবেশীদের সঙ্গে সহযোগিতা বাড়ানোর চেষ্টা করছে ইরান। এই অঞ্চলের অন্যান্য দেশের নিরাপত্তাকেও গুরুত্ব দিচ্ছে তেহরান।

তিনি বলেন, যারাই বন্ধুত্বের জন্য হাত বাড়িয়ে দেবে তাদের স্বাগত জানানো হবে। স্বাধীন ও শক্তিশালী প্রতিবেশীর মাধ্যমে পুরো অঞ্চলে সুযোগ তৈরি হবে বলেও বিশ্বাস করেন ইরানের প্রেসিডেন্ট।

তিনি আরও বলেন, ইউক্রেন যুদ্ধকে সমর্থন করে না ইরান। এই সংঘাত বন্ধে যেকোনো ধরনের সহায়তা দিতে প্রস্তুত তার দেশ।

এর আগে ভাষণ দিয়েছেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট শভকাত মির্জিয়েভ। সেখানে তিনি আফগানিস্তানের জন্য আন্তর্জাতিক সহায়তা চেয়েছেন। দেশটির জব্দ করা অর্থ মানবিক সংকট মোকাবিলায় ব্যবহার করা উচিত বলেও জানিয়েছেন তিনি।

শভকাত মির্জিয়েভ বলেন, সমস্যা সমাধানের ক্ষেত্রে ফের আফগানিস্তানকে বিচ্ছিন্ন করে রাখলে বড় ভুল হবে। আফগানিস্তানের সঙ্গে উজবেকিস্তানের সীমান্ত রয়েছে।

সূত্র: আল-জাজিরা

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।