আফগানিস্তানের জন্য সহায়তা চাইলেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২৪ এএম, ২০ সেপ্টেম্বর ২০২৩
উজবেকিস্তানের প্রেসিডেন্ট শভকাত মির্জিয়েভ

জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে ভাষণ দিয়েছেন উজবেকিস্তানের প্রেসিডেন্ট শভকাত মির্জিয়েভ। সেখানে তিনি আফগানিস্তানের জন্য আন্তর্জাতিক সহায়তা চেয়েছেন। দেশটির জব্দ করা অর্থ মানবিক সংকট মোকাবিলায় ব্যবহার করা উচিত বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: জাতিসংঘের সাধারণ অধিবেশনের ভাষণে যা বললেন জেলেনস্কি

শভকাত মির্জিয়েভ বলেন, সমস্যা সমাধানের ক্ষেত্রে ফের আফগানিস্তানকে বিচ্ছিন্ন করে রাখলে বড় ভুল হবে। আফগানিস্তানের সঙ্গে উজবেকিস্তানের সীমান্ত রয়েছে।

তিনি বলেন, নিষেধাজ্ঞা, অবহেলা ও বিচ্ছিন্নকরণ সাধারণ আফগানদের দুর্দশা আরও বাড়াবে। তাই আফগানিস্তানের জন্য মানবিক সহায়তা কমবে না বলেও বিশ্বাস করেন তিনি।

এর আগে ভাষণ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এসময় তিনি রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আরও সহায়তা চেয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, গত মাসে ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের বিমান দুর্ঘটনায় নিহতের পেছনে পুতিনের হাত রয়েছে।

আরও পড়ুন: কোরআন হাতে জাতিসংঘে ইরানের প্রেসিডেন্ট, অবমাননার নিন্দা

জেলেনস্কি বলেন, রাশিয়ার হামলার বিরুদ্ধে বিশ্বকে এক হতে হবে। কারণ এই আগ্রাসন বৈশ্বিক অর্ডারের ওপর হুমকি। রাশিয়ার বিরুদ্ধে গণহত্যা চালানোরও অভিযোগ তুলেছেন তিনি।

সূত্র: আল-জাজিরা

এমএসএম/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।