জি২০ সম্মেলন

নিরাপত্তার চাদরে ঢাকা হচ্ছে দিল্লিকে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৫ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৩

জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্বনেতারা। হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার ওয়াশিংটন থেকে দিল্লির উদ্দেশে রওনা হবেন বাইডেন। দিল্লি পৌঁছাবেন শুক্রবার।

বাইডেনের পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকে উড়ে আসছে প্রেসিডেন্টের সরকারি গাড়ি ‘দ্য বিস্ট’। ভারত সফরের সময় বাইডেন এই বিলাসবহুল ক্যাডিলাক গাড়িতে চড়েই ভ্রমণ করবেন। জানা গেছে, একটি বোয়িং বিমানে করে আনা হবে গাড়িটিকে।

আরও পড়ুন>দিল্লিতে কোথায় থাকবেন বাইডেন-ট্রুডো-ঋষি সুনাক?

‘দ্য বিস্ট’ বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও নিরাপদ গাড়ি হিসেবে পরিচিত। বুলেট প্রতিরোধী এই গাড়ি সব সময় বাইডেনের নিরাপত্তারক্ষীদের পাহারায় থাকে। দিল্লিতেও এই গাড়ির জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

বাইডেনসহ বিশ্বনেতাদের আগমন ঘিরে চরম ব্যস্ততা দিল্লিজুড়ে। কড়া ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে ভারতের রাজধানীকে। ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ের সব থেকে বাইরের স্তরে থাকবে আধাসামরিক বাহিনী, দ্বিতীয় স্তরে থাকবে বিশেষ ভাবে প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডো ও সবচেয়ে ভেতরের বলয়ে থাকবেন গোয়েন্দা বিভাগের গোপন কর্মকর্তরা।

বাইডেন ভারতে থাকাকালীন দিল্লির ওপর নজর রাখতে আকাশে ক্রমাগত চক্কর দেবে বিমান বাহিনী ও ভারতীয় সেনাবাহিনীর হেলিকপ্টার। এই হেলিকপ্টারগুলোতে সেনাবাহিনী ও ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)-এর কমান্ডো থাকবেন।

আরও পড়ুন>জি-২০র আগে বিশ্বের কাছে মোদীর বার্তা

দিল্লির বহুতল ভবনগুলোতে এনএসজি ও সেনা স্নাইপারদের মোতায়েন করা হবে। বিভিন্ন দায়িত্বে রয়েছে দিল্লি পুলিশও। মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তা নিশ্চিত করতে অনেক জায়গায় এমন প্রযুক্তি বসানো হচ্ছে, যা ড্রোন চলাচলে বাধা দেবে।

বাইডেন ও যুক্তরাষ্ট্রের অন্যান্য প্রতিনিধিরা আইটিসির এক বিলাসবহুল হোটেলে থাকবেন। বাইডেন ও তার প্রতিনিধি দলের জন্য হোটেলের প্রায় ৪০০টি রুম ভাড়া নেওয়া হয়েছে।

বাইডেন থাকবেন ১৪তম তলায়। ১৪ তলা থেকে নিচে আসার জন্য বিশেষ লিফ্‌টের ব্যবস্থা করা হয়েছে। যেখানে তিনি থাকবেন, সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হবে কেবল বিশেষ কয়েক জনকে।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।