৫০ বছরের নিচে ক্যানসার আক্রান্তের সংখ্যা বেড়েছে ৮০ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১৩ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০২৩
ফাইল ছবি

৫০ বছরের নিচে ক্যানসার আক্রান্তের সংখ্যা গত তিন দশকে বেড়েছে প্রায় ৮০ শতাংশ। সাম্প্রতিক সময়ের একটি গবেষণায় এই ভয়াবহ চিত্র উঠে এসেছে। খবর দ্য গার্ডিয়ানের।

গবেষণায় দেখা যায়, ১৯৯০ সালে বিশ্বে ক্যানসারে আক্রান্ত হয় ১৮ লাখের একটু বেশি। কিন্তু এই সংখ্যা ২০১৯ সালে বেড়ে দাঁড়ায় প্রায় ৩৩ লাখের কাছাকাছিতে। এই রোগে ৪০, ৩০ বা তার চেয়ে কম বয়সীদের মৃত্যুর হার বেড়েছে ২৭ শতাংশ। তাছাড়া ৫০ বছরের নিচে ১০ লাখের বেশি মানুষ প্রতি বছর ক্যানসারে মারা যান বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন>অস্ট্রেলিয়ান গরু আমদানির ওপর নিষেধাজ্ঞা বাতিল মালয়েশিয়ার

ক্যানসার আক্রান্তের সংখ্যা কেন উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে তা বোঝার ক্ষেত্রে এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে বিশেষজ্ঞরা। বিএমজে অনকোলজিতে প্রকাশিত গবেষণার লেখকরা খারাপ খাদ্যাভ্যাস, অ্যালকোহল ও তামাক, শারীরিক নিষ্ক্রিয়তা ও স্থূলতাকে অন্যতম কারণ বলে উল্লেখ করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৯০ সালের পর থেকেই ক্যানসারে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে নাটকীয়ভাবে। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, তামাক ও অ্যালকোহল সেবনের সীমাবদ্ধতা ও নিয়মতান্ত্রিক জীবনযাপনে এই রোগে আক্রান্তের সংখ্যা কমতে পারে।

এর আগের গবেষণায় বলা হয় ৫০ বছরের কম বয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যে ক্যানসারের ঘটনা গত কয়েক দশক ধরে বিশ্বের বিভিন্ন অংশে বাড়ছে। স্কটল্যান্ডের এডিনবার্গ বিশ্ববিদ্যালয় ও চীনের হ্যাংঝোতে ঝেজিয়াং ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের নেতৃত্বে সর্বশেষ গবেষণায় অল্প বয়স্কদের জন্য ঝুঁকির কারণগুলো দেখা হয়।

আরও পড়ুন>মোদীকে চিঠি দিচ্ছেন সোনিয়া গান্ধী

তাছাড়া আগের গবেষণায় বেশিরভাগই আঞ্চলিক ও জাতীয় পার্থক্যের ওপর গুরুত্ব দেওয়া হয়। কিন্তু এই বৈশ্বিক গবেষণায় ২০৪টি দেশ থেকে ২৯ ধরনের ক্যানসারকে বিবেচনায় নেওয়া হয়েছে।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।