বিদেশি বিনিয়োগকারীদের গোল্ডেন ভিসা দেবে ইন্দোনেশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৩
ছবি: সংগৃহীত

জাতীয় অর্থনীতিকে চাঙ্গা করার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশের ধনী ব্যক্তি ও করপোরেট বিনিয়োগকারীদের গোল্ডেন ভিসা দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছে ইন্দোনেশিয়া। রোববার (২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে দেশটির আইন ও মানবাধিকারবিষয়ক মন্ত্রণালয়ের এই তথ্য জানায়।

বিবৃতিতে ইন্দোনেশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক সিলমি করিম বলেন, গোল্ডেন ভিসায় ৫ থেকে ১০ বছর মেয়াদের জন্য ইন্দোনেশিয়ায় বসবাসের অনুমতি পাওয়া যাবে। তবে সরকারের নীতিমালা অনুযায়ী, পাঁচ বছর মেয়াদি গোল্ডেন ভিসার জন্য বিদেশি বিনিয়োগকারীদের ইন্দোনেশিয়ায় ২৫ লাখ ডলার মূল্যের একটি কোম্পানি গঠন করতে হবে। আর ১০ বছর মেয়াদের ভিসার ক্ষেত্রে কমপক্ষে ৫০ লাখ ডলার বিনিয়োগ করতে হবে।

অন্যদিকে, করপোরেট বিনিয়োগকারী পরিচালক ও কমিশনারদের পাঁচ বছর মেয়াদি গোল্ডেন ভিসা পেতে হলে দেশটিতে আড়াই কোটি ডলার বিনিয়োগ করতে হবে। আর ১০ বছরের ভিসা পেতে হলে তাদের কমপক্ষে ৫ কোটি ডলার বিনিয়োগ করতে হবে।

তবে যে বিদেশি বিনিয়োগকারীরা ইন্দোনেশিয়ায় কোম্পানি প্রতিষ্ঠা করতে চান না, গোল্ডেন ভিসা পাওয়ার ক্ষেত্রে তাদের জন্যও ভিন্ন ভিন্ন বিধান রয়েছে। এসব বিধিবিধানের মধ্যে দেশটিতে সাড়ে তিন লাখ থেকে ৭ লাখ ডলারের অতিরিক্ত তহবিলের প্রয়োজন হবে, যা ইন্দোনেশিয়ার সরকারি বন্ড কেনার জন্য ব্যবহার করা হতে পারে।

অভিবাসন বিভাগের মহাপরিচালক সিলমি করিম বলেন, ইন্দোনেশিয়ায় পৌঁছানোর পর গোল্ডেন ভিসাধারীদের আর নতুন করে পারমিটের জন্য আবেদন করতে হবে না।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড ও স্পেনসহ বিশ্বের অন্যান্য কিছু দেশও পুঁজি ও উদ্যোক্তা বাসিন্দাদের আকৃষ্ট করতে বিনিয়োগকারীদের জন্য প্রায় একই ধরনের গোল্ডেন ভিসা চালু করেছে।

সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়া বিশ্বের শীর্ষ ১০ অর্থনীতির দেশে প্রবেশ করেছে। ধারণা করা হচ্ছে আগামী পাঁচ বছরের মধ্যে দেশটি বিশ্বের সর্বোচ্চ অর্থনীতির ষষ্ঠ নম্বরে চলে আসবে।

সূত্র: ব্যাংকক পোস্ট

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।