সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ৩০ আগস্ট ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মহানবি (স)-এর কবর জিয়ারতে লাগবে আগাম অনুমতি
মক্কার গ্রান্ড মসজিদে ওমরাহ পালন শেষে মদীনায় মসজিদে নববীতে ছুটে যান বহু মুসলিম। সেখানেই রয়েছে বিশ্বনবি হযরত মুহাম্মদ (স)-এর কবর। তবে এখন থেকে হুট করে গিয়ে মহানবির (স)-এর কবর জিয়ারত করতে পারবেন না কেউ। এর জন্য আগাম অনুমতি নিতে হবে। সম্প্রতি এমন নিয়ম চালু করেছে সৌদি আরব।

সাইফার মামলায় দুই সপ্তাহের হেফাজতে ইমরান খান
সাইফার অর্থাৎ রাষ্ট্রীয় গোপন নথি ফাঁসের মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানকে দুই সপ্তাহের বিচারিক হেফাজতে রাখার আদেশ দেওয়া হয়েছে। তার আইনজীবী এ তথ্য নিশ্চিত করেছেন।

নিজের বেতন বাড়ানোর দাবি পাকিস্তানের রাষ্ট্রপতির
পাকিস্তানে চলছে অর্থনৈতিক সংকট। সম্প্রতি সবকিছুর দাম বেড়ে আকাশচুম্বী হয়েছে। এমন পরিস্থিতে নিজের বেতন বাড়ানোর দাবি জানিয়েছেন দেশটির রাষ্ট্রপতি। সরকারি নথি অনুযায়ী, ২০২১ সালের ১ জুলাই থেকে কার্যকর ও ২০২৩ সালের ১ জুলাই থেকে কার্যকর অর্থাৎ এই দুই ধাপে বেতন বাড়ানোর দাবি জানিয়েছেন তিনি।

দূষণ দূর করায় ২ বছর আয়ু বেড়েছে চীনাদের: রিপোর্ট
বছর দশেক আগে বায়ুদূষণের কারণে প্রায়ই হলুদ-ধূসর ধোঁয়াশায় ছেয়ে থাকতো চীনের রাজধানী বেইজিং। ধোঁয়াশার ঘনত্ব এত বেশি থাকতো যে, আশপাশের কিছুই স্পষ্ট দেখা যেতো না। মানুষজন দরজা-জানালা বন্ধ করে ঘরে বসে থাকতো, বাইরে বের হলে মাস্ক ছিল অত্যাবশ্যক। এই অবস্থা বেইজিংয়ের ‘বায়ু-বিপর্যয়’ হিসেবে পরিচিতি পেয়েছিল বিশ্বজুড়ে।

অরুণাচলকে নিজেদের দাবি চীনের, ভারতের প্রতিবাদ
অরুণাচল প্রদেশ ও আকসাই চীনের ভূখণ্ড নিজেদের ম্যাপে অন্তর্ভুক্ত করেছে চীন। সোমবার চীন তাদের ওই নতুন মানচিত্র প্রকাশ করে। তারপরেই তীব্র প্রতিবাদে সরব হয়েছে ভারত। মঙ্গলবার (২৯ আগস্ট) ভারতের পররাষ্ট্রমন্ত্রণায় জানিয়েছে, চীনের এই ধরনের পদক্ষেপের কারণেই সীমানা নিয়ে জটিলতা ক্রমেই বেড়ে চলেছে।

দ্য ইকোনমিস্টের প্রতিবেদন/ বার্গারে নেই টমেটো, ভারতে খাদ্যের দাম বাড়ার প্রভাব বিশ্বজুড়ে
ভারতে মূল্যস্ফীতির প্রভাব কী তা পরীক্ষা করতে ফাস্ট ফুড রেস্তোরাঁয় ভ্রমণ করা যায়। সাবওয়েতে স্যান্ডউইচে এখন আর বিনামূল্যে পনির স্লাইস পাওয়া যায় না। একইভাবে ম্যাকডোনাল্ডস ও বার্গার কিংয়ের বার্গারে টমেটো পাওয়া যায় না। মূলত খাদ্যের দাম বেড়ে যাওয়ায় একটু কৃপণতার পথ বেছে নিয়েছে রেস্তোরাঁগুলো।

ছোট পরিসরেই সমাহিত প্রিগোজিন
ছোট পরিসরেই সমাহিত হয়েছেন রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রয়াত প্রধান ইভজেনি প্রিগোজিন। তাকে সেন্ট পিটার্সবার্গে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সমাহিত করা হয়েছে।

রুশ বিমানবন্দরে ড্রোন হামলা
রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় পেসকভ শহরের একটি বিমানবন্দরে ড্রোন হামলায় চারটি সামরিক বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দেশটির বার্তা সংস্থাগুলো জানিয়েছে। এর মধ্যে দুটি ইল্যুশিন এল-৭৬ পরিবহন বিমানে আগুন ধরে গেছে বলে জানা গেছে।

রবীন্দ্রনাথের ‘বাংলার মাটি বাংলার জল’ গানের কথায় কেন বদল চান মমতা
রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘বাংলার মাটি বাংলার জল’ গানটির কয়েকটি শব্দ বদল করে সেটিকে পশ্চিমবঙ্গের রাজ্য সঙ্গীত হিসেবে ব্যবহার করা যায় কি না, তার প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। পশ্চিমবঙ্গের জন্য পহেলা বৈশাখ দিনটিকে ‘বাংলা দিবস’ এবং রাজ্য সঙ্গীত হিসেবে ‘বাংলার মাটি বাংলার জল’ গানটি গ্রহণ করার জন্য গত মঙ্গলবার (২৯ আগস্ট) সর্বদলীয় এক বৈঠকে এই প্রস্তাব দেন তৃণমূল সুপ্রিমো।

গ্যাবনে অভ্যুত্থান
নির্বাচনের ফলাফল বাতিল করে ক্ষমতা দখল সেনাবাহিনীরএবার আফ্রিকার দেশ গ্যাবনে ক্ষমতা দখল করেছে সামরিক বাহিনী। বুধবার (৩০ আগস্ট) দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তাদের একটি দল ঘোষণা দিয়েছেন যে, তারা দেশের ক্ষমতা গ্রহণ করেছেন। এর মাত্র কয়েক মিনিট আগেই দেশটির সাধারণ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে ‘ইডালিয়া’
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানাতে যচ্ছে ঘূর্ণিঝড় ইডালিয়া। ঘূর্ণিঝড়টি এখন শক্তিশালী ৪ নম্বর ক্যাটাগরিতে পরিণত হয়েছে। উপকূলে আঘাত হানার সময় বাতাসের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৩০ মাইল। দেশটির জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) এ তথ্য জানিয়েছে।

কেএএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।