ডিএনএ পরীক্ষায় প্যারিস হামলাকারীর সহযোগী শনাক্ত


প্রকাশিত: ১২:০৪ পিএম, ২১ মার্চ ২০১৬

প্যারিসে ছয়টি স্থানে একযোগে হামলায় ১৩০ জন নিহতের ঘটনায় জড়িত সন্দেহে আটক সালাহ আবদেসালামের এক সহযোগীকে শনাক্ত করা হয়েছে। বেলজিয়ানের প্রসিকিউটর বলেন, ডিএনএ পরীক্ষার মাধ্যমে সালাহ আবদেসালামের এক সহযোগীকে চিহ্নিত করা হয়েছে। খবর বিবিসির।

ওই ব্যক্তির নাম নিজাম লাচরাওয়ি (২৪), এখনো পলাতক রয়েছেন। এক বিবৃতিতে বেলজিয়ানের প্রসিকিউটর বলেন, তিনি (নিজাম) মিথ্যা আইডি ব্যবহার করেছিলেন। তার বাড়ি সন্দেহভাজন জিহাদি নেটওয়ার্ক ব্যবহার করেছিল বলে ডিএনএ পরীক্ষায় পাওয়া গেছে।

শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস থেকে প্যারিস হামলায় জড়িত সালাহ আবদেসালামকে আটক করা হয়। এখনো তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ প্যারিস হামলায় নিহতদের স্বজনদের সঙ্গে সাক্ষাতের ঘোষণা দিয়েছেন। গত ১৩ নভেম্বর প্যারিসের বাঁতা ক্ল কনসার্ট হল সহ ছয়টি স্থানে একযোগে হামলা হয়। এ ঘটনায় ১৩০ জনের প্রাণহানি ঘটে। পরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করে।

বেলজিয়ানের প্রসিকিউটরের ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, গত সেপ্টেম্বরে আবদেসালাম গাড়ি ভাড়া করে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে দুবার সফর করে। সেসময় ওই গাড়ি থেকে সামির বাইজিদ ও সুফিয়ান কায়াল নামে বেলজিয়ানের ভূয়া দুটি আইডি কার্ড উদ্ধার করা হয়।

ডিএনএ পরীক্ষায় সুফিয়ান কায়ালকে নিজাম লাচরাওয়ি হিসেবে চিহ্নিত করা হয়েছে। ব্রাসেলসের স্কারবিক জেলার অভিলাইসের বাসিন্দা তিনি। ১৯৯১ সালের ১৮ মে জন্ম নেওয়া এই নিজাম ২০১৩ সালে ফেব্রুয়ারিতে সিরিয়া যান। এছাড়া সামির বায়েজিদ নামে অপর জঙ্গির আসল নাম মো.বেলকাইদ বলে বেলজিয়াম পুলিশের ধারণা। ১৫ মার্চ ব্রাসেলসে পুলিশের অভিযানে নিহত হন তিনি।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।