অরুণাচলকে ফের নিজেদের দাবি করলো চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০০ পিএম, ২৯ আগস্ট ২০২৩

অরুণাচল প্রদেশকে নিয়ে আবার ভারত-চীন টানাপোড়েন শুরু হয়েছে। নতুন মানচিত্র প্রকাশ করে অরুণাচলকে আবার নিজেদের অংশ বলে দাবি করেছে বেইজিং।

সোমবার একটি মানচিত্র প্রকাশ করেছে চীন। ২০২৩ সালের ‘স্ট্যান্ডার্ড ম্যাপে’ অরুণাচলকে নিজেদের অংশ বলে দাবি করেছে শি জিনপিংয়ের সরকার। অতীতেও ভারতীয় ভূখণ্ডকে নিজেদের বলে দাবি করেছিল বেইজিং।

আরও পড়ুন>গ্যাসের দাম সিলিন্ডারে ২০০ রুপি কমানোর ঘোষণা ভারতের

পূর্ব লাদাখে সীমান্ত বিবাদ ঘিরে তেতে রয়েছে দুই দেশের সম্পর্ক। এর মধ্যে সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলনের ফাঁকে সাক্ষাৎ হয় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চীনা প্রেসিডেন্ট জিনপিংয়ের। সেই ঘরোয়া সাক্ষাৎপর্বে লাদাখ সমস্যা মেটাতে দুই রাষ্ট্রপ্রধান ‘একমত’ হয়েছেন বলে জানান ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা। এ আবহে অরুণাচলকে নিয়ে চীনের এমন দাবি ঘিরে দুই দেশের সম্পর্কে নতুন মাত্রা যোগ করলো।

নতুন যে মানচিত্রটি প্রকাশ করেছে চীন, তাতে অরুণাচলের পাশাপাশি রয়েছে আকসাই চীন, তাইওয়ান ও দক্ষিণ চীন সাগর। মানচিত্রটি প্রকাশ্যে এনেছে চীনা সংবাদমাধ্যম ‘গ্লোবাল টাইমস’। চীন বরাবরই অরুণাচলকে দক্ষিণ তিব্বত বলে দাবি করে। ১৯৬২ সালের যুদ্ধে আকসাই চীন তারা দখল করেছে বলে দাবি করে বেইজিং। যদিও চীনের সেই দাবি অস্বীকার করে ভারত।

আরও পড়ুন>ইমরান খানের তিন বছরের সাজা স্থগিত

এর আগে অরুণাচলের ১১টি জায়গার নাম পরিবর্তন করে সেগুলো দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করেছিল চীন। এমনকি চীনের পক্ষ থেকে অরুণাচল প্রদেশের রাজধানী ইটানগরের কাছাকাছি একটি শহরের নামও পরিবর্তন করা হয়েছিল। যদিও ভারত তা অস্বীকার করে।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।