গ্যাসের দাম সিলিন্ডারে ২০০ রুপি কমানোর ঘোষণা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৯ আগস্ট ২০২৩

গ্রাহকদের স্বস্তি দিতে রান্নার গ্যাসের দাম কমানোর ঘোষণা দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম ২০০ রুপি কমাচ্ছে মোদী সরকার। মঙ্গলবার (২৯ আগস্ট) বিষয়টিতে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা।

তাছাড়া উজ্জ্বলা প্রকল্পের আওতায় রান্নার গ্যাসের দাম দেশটিতে ৪০০ রুপি কমছে। বছর শেষে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। তাই অনেকেই বলছেন, সে দিকে নজর রেখেই এই পদক্ষেপ মোদী সরকারের।

আরও পড়ুন>রিলায়েন্সের পরিচালনা পর্ষদে মুকেশ আম্বানির তিন সন্তান

নির্মলা এক্স (সাবেক টুইটার) বার্তায় জানিয়েছেন, রাখি ও ওনাম উপলক্ষে রান্নার গ্যাসের দাম ২০০ রুপি কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। এই উৎসবে মা-বোনেদের ‘স্নেহ উপহার’ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন তিনি।

অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, নতুন করে আরও ৭৩ লাখ নারীকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে।

এই মুহূর্তে দিল্লিতে এখন ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম ১ হাজার ১০৩ রুপি। মুম্বাইতে ১ হাজার ১০২ রুপি। চেন্নাইয়ে ১ হাজার ১১৮ রুপি, কলকাতায় ১ হাজার ১২৯ রুপি। সাধারণ গ্রাহকেরা এর থেকে ২০০ রুপি কম দিয়ে একটি সিলিন্ডার কিনতে পারবেন।

পিটিআই জানিয়েছে, দিল্লিতে এখন একটি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়বে ৯০৩ টাকা। উজ্জ্বলা প্রকল্পের আওতায় যারা রান্নার গ্যাস কিনবেন, তারা রাজধানীতে প্রতি সিলিন্ডারের দাম দেবেন ৭০৩ টাকা।

আরও পড়ুন>চীনকে মোকাবিলায় এশিয়ার মিত্রদের নিয়ে কাজ করছেন বাইডেন

গত জুলাইয়ে শেষবার রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৫০ টাকা বৃদ্ধি করে ভারত। তার আগে মে মাসে দু’বার রান্নার গ্যাসের দাম বেড়েছিল। চলতি মাসের শুরুতে তেল সংস্থাগুলো বাণিজ্যিক গ্যাসের দামের পর্যালোচনা করে। বাণিজ্যিক গ্যাসের ১৯ কেজির সিলিন্ডারের দাম ৯৯ দশমিক ৭৫ রুপি কমানো হয়েছিল।

যদিও ১৪ কেজি সিলিন্ডারের দাম অপরিবর্তিত ছিল। তারপরেই বিরোধী দলগুলো মোদী সরকারের দিকে আঙুল তুলেছে। টমেটো, পেঁয়াজসহ নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির নিয়ে সরকারের সমালোচনা করেছে বিরোধী জোট ইন্ডিয়া।

বিজেপির একাংশ মনে করছে, এর প্রভাব পড়তে পারে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, তেলঙ্গানা, মিজোরামের বিধানসভা নির্বাচনে, যা এ বছরের শেষে হওয়ার কথা। সে কারণেই তড়িঘড়ি রান্নার গ্যাসের দাম কমানো হলো বলেই মত বিরোধীদের।

২০১৬ সালের ১ মে নরেন্দ্র মোদী উজ্জ্বলা যোজনা চালু করেন। এই প্রকল্পের আওতায় দারিদ্র্যসীমার নীচে থাকা নারীদের পাঁচ কোটি রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হয়েছে। সেই প্রকল্পের আওতায় এবার প্রতি সিলিন্ডারে ৪০০ রুপি ভর্তুকি পাবে গরিব পরিবারগুলো। আর সাধারণ মানুষ আগের থেকে ২০০ রুপি কম দিয়ে রান্নার গ্যাসের ১৪ কেজির সিলিন্ডার পাবেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।