প্রিগোজিনের শেষকৃত্যে থাকছেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২৯ আগস্ট ২০২৩
ছবি সংগৃহীত

রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রয়াত প্রধান ইভজেনি প্রিগোজিনের শেষকৃত্যে থাকার কোনো পরিকল্পনা নেই দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। গত সপ্তাহে একটি বিমান বিধ্বস্ত হয়ে নিহত হন প্রিগোজিন। মঙ্গলবার (২৯ আগস্ট) ক্রেমলিন এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্সের।

প্রথমদিকে প্রিগোজিনের মৃত্যু নিয়ে বেশ ধোঁয়াশা থাকলেও ক্রেমলিনের পক্ষ থেকে পরবর্তীতে নিশ্চিত করা হয় যে, তিনি বিমান দুর্ঘটনায় নিহত হয়েছেন। গত রোববার (২৭ আগস্ট) রুশ তদন্তকারী দল জেনেটিক পরীক্ষার পর এ তথ্য নিশ্চিত করেছে। প্রিগোজিনকে বহনকারী প্লেনে ১০ জন আরোহী ছিলেন। দুর্ঘটনায় তারা সবাই প্রাণ হারান।

আরও পড়ুন: প্লেন বিধ্বস্তেই প্রিগোজিন মারা গেছেন: মস্কো

রাশিয়ার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছিল প্রিগোজিনসহ শীর্ষস্থানীয় কয়েকজন লেফটেন্যান্ট বিধ্বস্ত প্লেনে ছিলেন। প্রিগোজিনের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর প্রেসিডেন্ট পুতিন তার এক বক্তব্যে বলেন, প্রিগোজিনকে দীর্ঘদিন ধরে আমি চিনি, সেই ১৯৯০ সাল থেকে।

ওয়াগনার প্রধান সম্পর্কে পুতিন বলেন, তিনি জটিল ভাগ্যের মানুষ ছিলেন এবং জীবনে গুরুতর ভুল করেছিলেন। কিন্তু তিনি সঠিক ফলাফল অর্জন করেছিলেন। প্রিগোজিন একজন মেধাবী মানুষ ও মেধাবী ব্যবসায়ী ছিলেন বলেও উল্লেখ করেন তিনি।

পুতিন বলেন, প্রিগোজিন শুধু দেশেই কাজ করেননি, বিদেশের মাটিতেও তার অবদান রয়েছে, বিশেষ করে আফ্রিকায়। অন্যদিকে প্রিগোজিনের মৃত্যুর পেছনে সরাসরি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত রয়েছে বলে মনে করছেন পশ্চিমা বিশ্লেষকরা। তাদের মতে, গত জুনে পুতিনের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ করার পর থেকেই এমন ভয়ংকর পরিণতি ‘অনিবার্য’ হয়ে পড়েছিল প্রিগোজিনের জন্য।

আরও পড়ুন: পুতিনের বাবুর্চি থেকে বিদ্রোহের নেতা, কে এই প্রিগোজিন?

এদিকে তার শেষকৃত্যে পুতিন অংশ নেবেন কি না সে বিষয়ে জিজ্ঞেস করা হলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, প্রেসিডেন্টের উপস্থিত থাকার বিষয়ে কোনো পরিকল্পনা নেই। পেসকভ জানিয়েছেন, প্রিগোজিনের শেষকৃত্যের বিষয়ে ক্রেমলিনের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। প্রিগোজিনকে হত্যা করে পুতিন প্রতিশোধ নিয়েছেন এমন দাবিও প্রত্যাখ্যান করেছে ক্রেমলিন।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।