সৌদি আরবে বয়স্কদের ৬০ শতাংশই স্থূলতায় ভুগছে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ২৬ আগস্ট ২০২৩

সৌদি আরবে বয়স্কদের মধ্যে ৬০ শতাংশই অতিরিক্ত ওজন বা স্থূলতা সমস্যায় ভুগছে। দেশটির এক স্বাস্থ্য বিশেষজ্ঞ এ তথ্য জানিয়েছেন। খবর গাল্ফ নিউজের।

ডক্টর আবদুলরহমান আল কাহতানি বলেন, দেশটির প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্কের মধ্যে তিনজনেরই অতিরিক্ত ওজন বা স্থূলকায়। ১০ বছরের গবেষণার পর সৌদি স্বাস্থ্য কাউন্সিলের সঙ্গে সমন্বয় করে জারি করা সাম্প্রতিক বিশ্বব্যাংকের প্রতিবেদনের বরাত দিয়ে তিনি এই কথা বলেন।

আরও পড়ুন>প্রিগোজিনের মৃত্যুতে আরও শক্ত হতে পারে পুতিনের ক্ষমতা

সৌদি টেলিভিশন আল এখবারিয়াকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, এই পরিসংখ্যান খুবই উদ্বেগজনক।

তিনি বলেন, অতিরিক্ত ওজন ও স্থূলতার কারণে অন্যান্য রোগের প্রকোপ বাড়ছে, যা স্বাস্থ্য ও অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব ফেলছে।

স্থূলতার অর্থনৈতিক প্রভাব তুলে ধরে ড. আল কাহতানি বলেছেন, এ বিষয়ে ২০১৯ সালে খরচ হয়েছে ৭২ বিলিয়ন সৌদি রিয়াল। ২০২৩ সারে স্বাস্থ্য ও সামাজিক উন্নয়নে পাবলিক বাজেটের ৩৮ শতাংশ বরাদ্দ দেওয়া হয়।

স্বাস্থ্য সচেতনতা বিশেষজ্ঞ উচ্চ-ক্যালোরি ও চর্বিযুক্ত খাবার সহ অস্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য স্থূলতাকে দায়ী করেছেন।

আরও পড়ুন>চন্দ্রজয় করে কী লাভ হলো ভারতের?

তাছাড়া অন্যান্য কারণগুলোর মধ্যে অন্যতম হলো শারীরিক নিষ্ক্রিয়তা, সামাজিক যোগাযোগমাধ্যম এবং টিভি স্ক্রিনে স্মার্ট ডিভাইসের দীর্ঘ ঘন্টা ব্যবহার। পাশাপাশি ফল ও শাকসবজি কম খাওয়া।

এমএসএম

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।