এবার চন্দ্রাভিযানের পথে জাপান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৫ পিএম, ২৫ আগস্ট ২০২৩

রাশিয়া ও ভারতের পর চাঁদে এবার মিশন শুরু করতে যাচ্ছে জাপান। চলতি সপ্তাহের শেষের দিকে চাঁদের উদ্দেশে মহাকাশযান পাঠাবে দেশটি। এদিকে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অভিযান শেষ করেছে ভারত। যদিও এক্ষেত্রে ব্যর্থ হয়েছে রাশিয়া।

জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (জেএএক্সএ) এইচ-২ রকেটটি রোববার (২৭ আগস্ট) সকালে দক্ষিণ জাপানের তানেগাশিমা স্পেস সেন্টার থেকে উড্ডয়ন করবে। এটি একটি উন্নত ইমেজিং স্যাটেলাইট ও একটি লাইটওয়েট ল্যান্ডার বহন করবে। আশ করা হচ্ছে, আগামী জানুয়ারি বা ফেব্রুয়ারিতে মহাকাশযানটি চাঁদে নামবে।

জাপানের মাহকাশ সংস্থাটির জন্য এ মিশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এরই মধ্যে বেশ কিছু ব্যর্থতার পর ইমেজ সংকটে পড়েছে সংস্থাটি। গত বছর কয়েকটি অভিযানে ব্যর্থ হয় তারা।

আরও পড়ুন>চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ, ইতিহাস গড়লো ভারতের চন্দ্রযান-৩

দিকে গত ২৩ আগস্ট চাঁদে সফলভাবে অবতরণ করে ভারতের চন্দ্রযান-৩। এর মাধ্যমে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ হিসেবে ইতিহাস গড়েছে তারা। চাঁদে এর আগের সব মিশনে চন্দ্রযানগুলো নিরক্ষরেখার কাছাকাছি নেমেছিল। তবে অনাবিষ্কৃতই ছিল পৃথিবীর একমাত্র উপগ্রহের দক্ষিণ মেরু।

ভারতের বিজ্ঞানীরা আশা করছেন, চন্দ্রযান-৩ থেকে শিগগির চাঁদের পৃষ্ঠে একটি রোভার নামানো সম্ভব হবে এবং সেটি পৃথিবীতে ছবি ও ভিডিও পাঠাতে পারবে। যদিও এর কয়েকদিন আগে রাশিয়ার চন্দ্রভিযানটি ব্যর্থ হয়।

এমএসএম

 

 

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।