প্রিগোজিনের প্লেন দুর্ঘটনার সময় কোথায় ছিলেন পুতিন?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৯ এএম, ২৪ আগস্ট ২০২৩
ফাইল ছবি

প্লেন দুর্ঘটনায় রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইভজেনি প্রিগোজিনের মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছে। তাকে বহনকারী প্লেনটিকে গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। আর এর পেছনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত রয়েছে বলে মনে করেছেন বিশ্লেষকরা।

কিন্তু যাকে নিয়ে এত আলোচনা, সেই পুতিন কোথায় ছিলেন, যখন প্রিগোজিনকে বহনকারী প্লেনটি দুর্ঘটনার মুখে পড়ে?

আরও পড়ুন>> পুতিনের বিশ্বাসভঙ্গকারী প্রিগোজিনের এমন মৃত্যু ‘অনিবার্য ছিল’

বিবিসি জানিয়েছে, ওয়াগনার প্রধান ইভজেনি প্রিগোজিনের প্লেন দুর্ঘটনায় মৃত্যুর খবর ছড়ানোর সময় নাৎসি জার্মানির বিরুদ্ধে সোভিয়েত যুদ্ধজয়ের ৮০তম বার্ষিকী উপলক্ষে রাশিয়ার কুরস্ক শহরে একটি অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন পুতিন। ১৯৪৩ সালের যুদ্ধটি ইতিহাসের বৃহত্তম ট্যাংক যুদ্ধ হিসেবে বিবেচিত হয়।

বক্তৃতায় পুতিন প্লেন দুর্ঘটনার কোনো কথা উল্লেখ করেননি। তবে ইউক্রেনে ‘সাহসিকতার ও দৃঢ়তার সঙ্গে যুদ্ধ করা’ রুশ সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তিনি।

আরও পড়ুন>> পুতিনের বাবুর্চি থেকে বিদ্রোহের নেতা, কে এই প্রিগোজিন?

এর আগে, মস্কোর কাছাকাছি প্লেন বিধ্বস্ত হয়ে ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন নিহত হয়েছেন বলে খবর ছড়ায় বিভিন্ন মাধ্যমে। খবরে বলা হয়েছে, রাশিয়ায় একটি প্লেন বিধ্বস্ত হয়ে ১০ আরোহীর সবাই নিহত হয়েছেন। নিহতদের মধ্যে প্রিগোজিনের নাম রয়েছে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় বিমান চলাচল কর্তৃপক্ষ।

রুশ কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রাশিয়ার তেভর অঞ্চলে বিধ্বস্ত হওয়া একটি প্লেনের যাত্রীতালিকায় ছিলেন ওয়াগনার গ্রুপের প্রধান প্রিগোজিন। রাশিয়ার জরুরি মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে প্রিগোজিনের ব্যক্তিগত প্লেন কুজেনকিনো গ্রামের কাছে বিধ্বস্ত হয় ও এর সব আরোহী নিহত হয়েছেন।

আরও পড়ুন>> প্রিগোজিনের মৃত্যুর খবরে ‘আশ্চর্য নন’ বাইডেন

এদিকে, ওয়াগনারের ঘনিষ্ঠ একটি টেলিগ্রাম চ্যানেল গ্রে জোন জানিয়েছে, মস্কোর উত্তরে টিভের অঞ্চলে প্লেনটিকে গুলি করে ভূপাতিত করা হয়। স্থানীয় বাসিন্দারা দুর্ঘটনার আগে দুটি বিস্ফোরণের মতো শব্দ পান, এরপর ধোঁয়ার দুটি রেখা দেখতে পান।

তবে ওয়াগনারপ্রধানের মৃত্যুর বিষয়টি আরও কোনো বিশ্বস্ত সূত্রে নিশ্চিত হতে না পেরে এ নিয়ে সন্দেহপ্রকাশ করেছেন বিশ্লেষকরা।

গত জুনে রুশ নেতৃত্বের বিরুদ্ধে একটি ব্যর্থ বিদ্রোহের নেতৃত্বে ছিলেন প্রিগোজিন। এরপর একপ্রকার লোকচক্ষুর আড়ালেই চলে যান তিনি। প্রায় এক মাস পরে গত ২০ জুলাই প্রথমবারের মতো ফের জনসম্মুখে আসেন তিনি। এর সপ্তাহ পার হতে না হতেই সামনে এলো প্রিগোজিনের মৃত্যুর খবর।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।