সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২২ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২২ আগস্ট ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

৯০০ ফুট ওপরে আটকা ক্যাবল কার থেকে দুই শিশু উদ্ধার, চলছে অভিযান

পাকিস্তানে ক্যাবল কারের দড়ি ছিঁড়ে প্রায় ৯০০ ফুট ওপরে আটকা পড়ে ছয় শিশুসহ আট আরোহী। তাদের মধ্যে দুই শিশুকে উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। বাকিদের উদ্ধারে এখনো অভিযান চলছে। হেলিকপ্টারের মাধ্যমে এই উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে।

দাবানলে বিধ্বস্ত জঙ্গলে মিললো ১৮ অভিবাসনপ্রত্যাশীর মরদেহ

গ্রিসের উত্তরপূর্বাঞ্চলের ভয়াবহ দাবানলে বিধ্বস্ত জঙ্গল থেকে অন্তত ১৮ মরদেহ উদ্ধার করা হয়েছে। ধারণা করা হচ্ছে নিহতরা অভিবাসনপ্রত্যাশী। দেশটির ফায়ার ডিপার্টমেন্ট এ তথ্য জানিয়েছে।

মাউইতে ভয়াবহ দাবানল, এখনো নিখোঁজ ৮৫০

নজিরবিহীন দাবানলে পুড়ে তছনছ হয়ে গেছে যুক্তরাষ্ট্রের মাউই দ্বীপ। সেখানকার মেয়র জানিয়েছেন, এ ঘটনায় এখনো ৮৫০ জন নিখোঁজ রয়েছেন।

চীনে কয়লা খনিতে বিস্ফোরণ, নিহত ১১

চীনের উত্তরাঞ্চলীয় শানঝি প্রদেশে একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় ১১ জন নিহত হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যমে মঙ্গলবার (২২ আগস্ট) এ তথ্য নিশ্চিত করা হয়। রাষ্ট্রীয় প্রচারমাধ্যম সিসিটিভির এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার (২১ আগস্ট) ৮টা ২৬ মিনিটে ইয়ানান শহরের কাছে অবস্থিত শিনতাই কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

আমিরাতে সড়ক দুর্ঘটনায় ৫ জনের প্রাণহানি

সংযুক্ত আরব আমিরাতে সড়ক দুর্ঘটনায় পাঁচজনের প্রাণহানির ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২২ আগস্ট) আল-আইন এলকায় এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। আবুধাবি পুলিশ এ তথ্য নিশ্চিত করেছে।

তালেবানের শাসনামলে দুই শতাধিক আফগান সেনা-কর্মকর্তা নিহত

তালেবানের শাসনামলে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রচুর অভিযোগ রয়েছে। ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। সে সময় ক্ষমতায় বসেই তালেবানের পক্ষ থেকে সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়। কিন্তু এরপরেও দুই শতাধিক আফগান সেনা এবং কর্মকর্তা বিচারবর্হিভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বলে আফগানিস্তানে জাতিসংঘের মিশন দাবি করেছে।

কানাডায় দাবানল ইস্যুতে সমালোচনার মুখে ফেসবুক

কানাডার উত্তরপশ্চিমাঞ্চল ও ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে দাবানল। প্রাণ বাঁচাতে ঘর ছেড়েছে হাজার হাজার মানুষ। এ অবস্থায় ফেসবুকের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘মানুষের জীবনের আগে ব্যবসায়িক মুনাফাকে অগ্রাধিকার’ দিচ্ছে বলে অভিযোগ করেছেন কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। মূলত নিউজ কন্টেন্ট ব্লক করায় ফেসবুকের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন তিনি।

চন্দ্রযান-৩ নিয়ে পোস্ট, অভিনেতা প্রকাশ রাজের বিরুদ্ধে মামলা

চন্দ্রযান-৩ নিয়ে উপহাস করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার অভিযোগে অভিনেতা প্রকাশ রাজের বিরুদ্ধে কর্ণাটকে মামলা দায়ের হয়েছে।

সৌদি যাওয়া সহজ করতে ঢাকায় নুসুক প্ল্যাটফর্ম চালু করছে রিয়াদ

ঢাকায় ‘নুসুক’ প্ল্যাটফর্ম চালু করতে যাচ্ছে সৌদি আরব। এর ফলে হজ ও ওমরাহ পালনে ইচ্ছুক বাংলাদেশিরা আরও সহজে সৌদি আরবে যেতে পারবেন। তাছাড়া সাধারণ পর্যটকরাও প্ল্যাটফর্মটি ব্যব্হার করতে পারবেন।

চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ায় হাসপাতালে রুশ বিজ্ঞানী

রাশিয়ার পাঠানো চন্দ্রযান লুনা-২৫ শনিবার (১৯ আগস্ট) নিয়ন্ত্রণ হারিয়ে চাঁদেই বিধ্বস্ত হয়েছে। ৪৭ বছর পর চাঁদে পাঠানো এ মহাকাশযান বিধ্বস্ত হওয়ায় খবর শুনেই অসুস্থ হয়ে পড়েন ওই মিশনের নেতৃস্থানীয় পদার্থবিদ ও জ্যোতির্বিজ্ঞানী মিখাইল মারোভ (৯০)। পরে তাকে মস্কোর সেন্ট্রাল ক্লিনিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।