চীনা নাগরিকদের আফ্রিকায় যেতে উৎসাহ দিলেন নোবেল জয়ী লেখক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:১৫ পিএম, ২২ আগস্ট ২০২৩
ছবি সংগৃহীত

চীনা নাগরিকদের আফ্রিকায় যাওয়ার উৎসাহ দিয়েছেন দেশটির নোবেল জয়ী লেখক মো ইয়ান। আরও বেশি সংখ্যক স্বদেশীকে আফ্রিকা সফরে যেতে উৎসাহিত করছেন তিনি।

আফ্রিকা মহাদেশ সম্পর্কে আরো ভালোভাবে জানা ও বোঝার জন্য এবং চীন ও আফ্রিকার মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতায় অবদান রাখতে সেখানে আরও বেশি বেশি যাওয়া দরকার বলে মনে করেন তিনি।

জুলাইয়ের শেষের দিকে মো ইয়ান প্রথমবারের মতো কেনিয়া সফরে যান। সে দেশে তিনি গুরুত্বপূর্ণ পর্যটন স্থান এবং চীনের নির্মিত বিভিন্ন অবকাঠামো ও স্থাপনা পরিদর্শন করেন।

মো ইয়ান বলেন, হাজার মাইল দূরের দুটি দেশ চীনে ও কেনিয়ার সংস্কৃতি একেবারেই ভিন্ন। তা সত্ত্বেও চীন-আফ্রিকা দৃঢ় বন্ধন তৈরি করা যায়। শুধু অবকাঠামো নির্মাণ নয়, জনগণের মধ্যে বিনিময়ও অত্যন্ত জরুরি।

চীনের পাঠকদের কাছে কেনিয়াকে পরিচিত করতে তিনি তার সফর সম্পর্কে লিখবেন বলেও জানান মো ইয়ান। ২০১২ সালে প্রথম চীনা লেখক হিসেবে সাহিত্যে নোবেল পুরষ্কারে ভূষিত হন এই লেখক।

সূত্র: চায়না মিডিয়া গ্রুপ

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।