ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে নেদারল্যান্ডস-ডেনমার্ক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৮ পিএম, ২০ আগস্ট ২০২৩

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়ার প্রতিশ্রুিতি দিয়েছে নেদারল্যান্ডস ও ডেনমার্ক। তবে এগুলো যুদ্ধশেষে ফেরত দিতে হবে বলে শর্ত দেওয়া হয়েছে। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট এই ঘোষণা দিয়েছেন।

দেশ দুইটি এই প্রথম ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেওয়ার কথা জানালো।

রুট বলেন, তবে কতগুলো বিমান ইউক্রেনকে দেওয়া হবে তা এখনো স্পষ্ট নয়। কিন্তু তাদের হাতে ৪২টি রয়েছে।

আরও পড়ুন>ব্যর্থ রাশিয়া, ইতিহাসের সামনে দাঁড়িয়ে ভারত

এর আগে ডেনমার্ক ও নেদারল্যান্ডস থেকে ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর অনুমতি দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৮ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন প্রশাসন। মার্কিন প্রশাসনের অনুমোদনের আহ্বান জানিয়েছিল ন্যাটোভুক্ত দুই দেশ।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, এক চিঠিতে ড্যানিশ ও ডাচ প্রশাসনকে অনুমোদনের বিষয়ে আশ্বাস দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেছেন, ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ শেষ হওয়ার পরপরই পাঠানো যাবে এ অত্যাধুনিক যুদ্ধবিমান।

তবে আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করছেন, এফ-১৬ ফাইটার জেট পেলেই যে ইউক্রেনীয় সেনারা যুদ্ধের গতিপথ পাল্টে ফেলতে পারবেন, বিষয়টি এমন নয়। কেননা, ফাইটার জেট পরিচালনায় দক্ষ হয়ে উঠতে বেশ সময় লাগে। বিশ্লেষকরা বলছেন, এখন এ বিমান শুধু ইউক্রেনী সেনাদের মনোবল বাড়াতে সাহায্য করতে পারে।

আরও পড়ুন>পশ্চিমতীরে বন্দুকধারীর হামলায় ২ ইসরায়েলি নিহত

বর্তমান বিশ্বে সবচেয়ে সক্রিয় যুদ্ধবিমান হলো এফ-১৬। এক ইঞ্জিন বিশিষ্ট এ বিমান স্থল ও আকাশ উভয়পথেই হামলা চালাতে সক্ষম। ১৯৭০ সালে প্রথম আকাশে ওড়ে এ বিমান। মার্কিন বিমানবাহিনীর মতে, স্বল্প ব্যায়ের উচ্চ ক্ষমতাসম্পন্ন অস্ত্র ব্যবস্থা এটি। কয়েক দশক ধরে হাজার হাজার এফ-সিক্সটিন তৈরি ও বিশ্বজুড়ে তা রপ্তানি করেছে যুক্তরাষ্ট্র।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।