ফাঁকা ব্যাংক অ্যাকাউন্ট, তবুও এটিএম থেকে তোলা গেলো লাখ লাখ টাকা!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৫ পিএম, ২০ আগস্ট ২০২৩
ছবি: সংগৃহীত

ধরুন, মাস শেষে আপনার ব্যাংক অ্যাকাউন্টে কোনো টাকা নেই। কিন্তু এটিএমে কার্ড দিলেই তুলতে পারছেন লাখ লাখ টাকা। হাতে চাঁদ পাওয়ার মতো মনে হচ্ছে না? এও আবার সম্ভব? হ্যাঁ, আসলেই এমন ঘটনা ঘটেছে ইউরোপের দেশ আয়ারল্যান্ডে। রীতিমতো এটিএম বুথে গিয়ে টাকা তোলার হিড়িক পড়ে গেছে দেশটিতে।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার (১৫ আগস্ট) রাতে ব্যাংক অব আয়ারল্যান্ডের সঙ্গে অদ্ভুত এক কাণ্ড ঘটে। ব্যাংকটির গ্রাহকদের অ্যাকাউন্টে কোনো অর্থ না থাকলেও এটিএমে কার্ড পাঞ্চ করলেই এক হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় এক লাখ ২০ হাজার টাকা) পর্যন্ত নগদ পেয়ে যাচ্ছিলেন।

আরও পড়ুন: খাড়া পাহাড়ের গায়ে ছোট্ট দোকান, মিলবে নাশতাও!

বিষয়টি জানতে পেরেই প্রযুক্তিগত ত্রুটি সমাধান করে ব্যাংক কর্তৃপক্ষ। সেই সঙ্গে সব গ্রাহককে সতর্ক করে জানানো হয়, যারা টাকা তুলছেন, তারা যেন খেয়াল রাখেন, সবটাই ‘ওভার ড্রাফ্‌ট’ হিসেবে গণ্য করা হবে। পরবর্তী সময়ে তা গ্রাহকদের অ্যাকাউন্ট থেকেই কেটে নেওয়া হবে। আর এরই মধ্যে ঘটনার তদন্তে নেমেছে পুলিশ। বিষয়টি আসলেই স্বয়ংক্রিয় ত্রুটি নাকি কেউ ইচ্ছা করে এই কাজ করেছে, তা খুঁজে বের করা হবে।

jagonews24

ব্যাংক অব আয়ারল্যান্ড আরও জানায়, এরই মধ্যে সমস্যার সমাধান করা সম্ভব হয়েছে। এ ঘটনায় গ্রাহকদের যে সমস্যার সম্মুখীন হতে হয়েছে, তার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। ভবিষ্যতে যাতে পুনরায় এ ধরনের ঘটনা না ঘটে সেদিকে সতর্ক নজর রাখা হবে। তবে এ ঘটনায় ব্যাংক অব আয়ারল্যান্ডকে জরিমানা করেছে সেন্ট্রাল ব্যাংক অব আয়ারল্যান্ড।

আরও পড়ুন: জেলবন্দি চাচা, মামলার ফি হিসেবে উকিলকে পোষা মুরগি দিলো ভাতিজা

এ ঘটনায় ‘আস্ক অ্যাবাউট মানি ডট কম’র কর্ণধার ব্রেন্ডন বারজেস ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রতারণা মানে প্রতারণাই। আপনার অ্যাকাউন্ট শূন্য হওয়া সত্ত্বেও যদি এটিএম থেকে এক হাজার ইউরো তুলে নেন, আর মনে করেন এটা কোনো প্রতারণা নয়, তাহলে তা মোটেই সঠিক নয়। আর বিষয়টি ব্যাংকিং সিস্টেমের গলদ। অন্যদিকে, ঘটনাটিকে যান্ত্রিক ত্রুটি বলে দাবি করা হলেও, অনেকেই মনে করছেন এর পিছনে হ্যাকারদের হাত রয়েছে।

সূত্র: ডয়েচে ভেলে, এনডিটিভি

এসএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।