মালিতে বন্দুকধারীদের হামলায় নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৩ পিএম, ২০ আগস্ট ২০২৩
ছবি সংগৃহীত

মালিতে বন্দুকধারীদের হামলার ঘটনায় কমপক্ষে ২১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। দেশটির মোপ্তি গ্রামে স্থানীয় সময় শুক্রবার ওই হামলার ঘটনা ঘটে। স্থানীয় দুটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়।

নাম প্রকাশ না করার শর্তে সূত্রগুলো জানিয়েছে, অজ্ঞাত হামলাকারীরা বিকেলে বান্দিয়াগাড়া শহরের কাছে ইয়ারু গ্রাম লক্ষ্য করে হামলা চালায়।

আরও পড়ুন: মালি সীমান্তের কাছে নাইজারের ১৭ সেনা নিহত

একটি সূত্র ফোনে জানিয়েছে, সশস্ত্র লোকজন গ্রামে ঢুকে পড়ে এবং লোকজনের উপর এলোপাতাড়ি গুলি চালায়। ওই সূত্রটি জানায়, সেখানে ভয়াবহ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। নিহতের সংখ্যা ২০ থেকে ৩০য়ের মধ্যে হতে পারে বলেও জানানো হয়।

দ্বিতীয় সূত্রটি জানিয়েছে, নিহতের সংখ্যা ২১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন নারীও আছে। এছাড়া আহত হয়েছে আরও ১১ জন। এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। এছাড়া হতাহতের সংখ্যা যাচাই করাও সম্ভব হয়নি।

২০১২সালে তুয়ারেগ বিচ্ছিন্নতাবাদীদের বিদ্রোহের পর ওই অঞ্চলে শেকড় গাড়ে আল কায়েদা এবং ইসলামিক স্টেট (আইএস)। বর্তমান এসব গোষ্ঠীর সঙ্গে প্রতিনিয়ত লড়াই করছে পশ্চিম আফ্রিকার দেশটি।

মাত্র কয়েকদিন আগেই মালি সীমান্তের কাছে সশস্ত্র গোষ্ঠীর হামলায় নাইজারের কমপক্ষে ১৭ সেনা নিহত হয়। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে।

আরও পড়ুন: নাইজেরিয়ায় চোরাগোপ্তা হামলায় ২৬ সেনা নিহত

গত এক দশকে মালির মধ্যাঞ্চল, উত্তর বুরকিনা ফাসো এবং পশ্চিম নাইজারের সীমান্ত যেখানে একত্রিত হয়েছে সেই সাহেল অঞ্চলে আল-কায়েদা এবং আইএসআইএল-এর (আইএসআইএস) সঙ্গে যুক্ত সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতার কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।

উত্তর-পূর্ব নাইজেরিয়া থেকে আসা সশস্ত্র গোষ্ঠীগুলোর লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে দক্ষিণ-পূর্ব নাইজারও। ২০১০ সালে সেখানে বোকো হারামের তৎপরতা শুরু হয়।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।