পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের মন্ত্রিসভায় কে কে থাকছেন?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ১৫ আগস্ট ২০২৩
ছবি সংগৃহীত

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে সোমবার (১৪ আগস্ট) শপথ নিয়েছেন আনোয়ারুল হক কাকার। দেশটির ৮ম তত্ত্বাবধায়ক সরকারপ্রধান হিসেবে শপথ নেওয়ার পরপরই নতুন মন্ত্রিসভা গঠনে উদ্যোগী হয়েছেন তিনি। সূত্রের বরাতে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ বলছে, অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভা গঠনের বিষয়ে এরই মধ্যে আলাপ-আলোচনা শুরু করেছেন প্রধানমন্ত্রী কাকার।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, অন্তর্বর্তীকালীন মন্ত্রিসভার আকার বড় করতে চান না পাকিস্তানের নতুন সরকারপ্রধান। সম্ভাব্য প্রার্থীদের খুঁটিনাটি তথ্য তিনি ব্যক্তিগতভাবেই পর্যালোচনা করে দেখছেন।

আরও পড়ুন>> পাকিস্তানে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন কাকার

সূত্র জানিয়েছে, আনোয়ারুল কাকার তার বন্ধুদের বলেছেন, অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা দেশের ওপর আমি আর বোঝা বাড়াতে চাই না।

এদিন সূত্রটি বিবেচনাধীন কয়েকজন তত্ত্বাবধায়ক মন্ত্রীর নামও প্রকাশ করেছে। এদের মধ্যে রয়েছেন পাকিস্তানের সাবেক পররাষ্ট্র সচিব জলিল আব্বাস জিলানি, সাবেক আমলা শোয়েব সাডল, সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের (এসসিবিএ) সাবেক সভাপতি আহসান ভূন, সাবেক সিনেটর সরফরাজ আহমেদ বুগতি এবং পুলিশের সাবেক আইজি ও খ্যাতনামা কলামিস্ট জুলফিকার আহমেদ চিমা।

আরও পড়ুন>> তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীকে নিয়ে দলগুলোর প্রতিক্রিয়া কী?

অন্তবর্তীকালীন সরকারে তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী মোহাম্মদ আলী দুররানিকে।

এর বাইরে সোমবার দ্য নিউজ জানিয়েছে, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব (পিএসপিএম) ড. সৈয়দ তৌকির হোসেন শাহ, প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা আহাদ চিমা এবং যুগ্ম সচিব মহিব আলীকে স্ব স্ব পদে বহাল রাখতে পারেন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী।

এছাড়া, ২১ গ্রেডে উন্নীত হওয়া আরশাদ মুনির খানকে নিয়োগ দেওয়া হতে পারে প্রধান তথ্য কর্মকর্তা (পিআইও) পদে।

আরও পড়ুন>> কে এই আনোয়ারুল হক কাকার?

প্রধানমন্ত্রীর সামরিক সচিব (এমএস) ব্রিগেডিয়ার তাজদীদ মমতাজও তার বর্তমান প্রশাসনিক পদে বহাল থাকতে পারেন।

সূত্র বলেছে, তত্ত্বাবধায়ক মন্ত্রিসভার সম্ভাব্য সদস্যদের বিষয়ে মঙ্গলবার থেকেই আলোচনা শুরু হয়েছে। এ সপ্তাহের শেষের দিকে চূড়ান্ত নামগুলো ঘোষণা করা হতে পারে।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।