সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ১২ আগস্ট ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর নাম ঘোষণা
পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে সিনেটর আনোয়ারুল হক কাকারের নাম ঘোষণা করেছে দেশটির সরকার। শনিবার (১২ আগস্ট) পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এর আগে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়ে বৈঠকে বসেছিলেন পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং জাতীয় পরিষদের বিদায়ী বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজ। কাকারের নাম নিয়ে তারা ঐকমত্য পোষণ করার পরই বহুল প্রত্যাশিত এই ঘোষণাটি দেওয়া হয়।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীকে নিয়ে দলগুলোর প্রতিক্রিয়া কী?
রোববার (১৩ আগস্ট) নতুন সরকারপ্রধান হিসেবে শপথ নেবেন আনোয়ারুল হক কাকার। অথচ এর আগপর্যন্ত পাকিস্তানের সম্ভাব্য সরকারপ্রধানের হওয়ার দৌড়ে খুব একটা আলোচনায় ছিলেন না আনোয়ারুল কাকার। তবে অন্তবর্তীকালীন সরকারের দায়িত্ব তার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিভিন্ন মহল।

দাবানলে তছনছ যুক্তরাষ্ট্রের হাওয়াই, মৃতের সংখ্যা বেড়ে ৬৭
হাওয়াই দ্বীপের মাউই কাউন্টিতে ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। আরও কয়েকশ লোক এখনো নিখোঁজ। তাছাড়া অগ্নিনির্বাপন কর্মীরা এখনো আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। গভর্নর জোস গ্রিন দিনটিকে ‘হৃদয়বিদারক দিন’ হিসেবে উল্লেখ করে জানিয়েছেন, ঐতিহাসিক নগরী লাহাইনার অন্তত ১৭০০ ঘরবাড়ি ধ্বংস হয়েছে ও হাজার হাজার লোক বাস্তুচ্যুত হয়েছে।

বিশ্বজুড়ে জিনিসপত্রের দাম বাড়লেও চীনে কেন কমছে?
বিশ্বের অনেক দেশেই মূল্যস্ফীতি যখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে, তখন চীনে দেখা যাচ্ছে উল্টো অবস্থা। দেশটিতে মূল্যস্ফীতির হার কমতে কমতে ঋণাত্মক পর্যায়ে চলে গেছে। সেখানে গত জুলাই মাসে কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) বা ভোক্তা মূল্যসূচক আগের বছরের তুলনায় ০.৩ শতাংশ কমে গেছে। গত দুই বছরের মধ্যে প্রথমবার এমন পরিস্থিতি তৈরি হয়েছে চীনে।

নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ার অস্ত্রভাণ্ডার ফুরাচ্ছে না কেন?
রাশিয়ার কাছে যেন বিদেশি সামরিক সরঞ্জাম পৌঁছাতে না পারে তা নিশ্চিত করার লক্ষ্যে গত মঙ্গলবার নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ সরকারের ভাষ্যমতে, রাশিয়ার ওপর এটি তাদের ‘সবচেয়ে বড় নিষেধাজ্ঞা’। এটি আরোপ করা হয়েছে তুরস্ক, দুবাই, স্লোভাকিয়া এবং সুইজারল্যান্ডের কিছু ব্যবসাপ্রতিষ্ঠান ও ব্যবসায়ীকে লক্ষ্য করে।

নামাজের সময় মসজিদে ধস, নাইজেরিয়ায় ৭ মুসল্লির মৃত্যু
নামাজের সময় নাইজেরিয়ার একটি মসজিদের একাংশে ধসের খবর পাওয়া গেছে। এ ঘটনায় অন্তত সাত মুসল্লির মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছে বহু। নাইজেরিয়ার উত্তরাঞ্চলের কাদুনা রাজ্যের জারিয়া শহরে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। সেখানে কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

হিমাচলে রাস্তা ধসে যাত্রীবাহী বাস খাদে
ভয়াবহ দুর্ঘটনা ঘটলো হিমাচল প্রদেশের মান্ডি জেলায়। বৃষ্টির কারণে রাস্তার বিশাল অংশ ধসে যাওয়ায় একটি যাত্রীবাহী বাস প্রায় ৩০ ফুট নিচে পড়ে গেছে। এই ঘটনায় আহত হয়েছেন ১৪ জন। তাদের মধ্যে তিন জনের অবস্থা সংকটজনক বলে জানিয়েছে পুলিশ।

চীন-পাকিস্তানের হুমকি মোকাবিলায় নতুন যুদ্ধবিমান মোতায়েন ভারতের
আধুনিকীকরণের কাজ শুরু হয়েছিল বেশ কয়েক বছর আগেই। সেই ‘উন্নততর’ মিগ-২৯ যুদ্ধবিমান কাশ্মীর ও লাদাখ সীমান্তে মোতায়েনের কাজ শুরু করলো ভারতীয় বিমান বাহিনী। চীন ও পাকিস্তানের সম্ভাব্য হামলা রুখতে শ্রীনগরের বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে নতু মিগ-২৯-এর একটি স্কোয়াড্রন।

কেন বিলুপ্ত হচ্ছে আফ্রিকান পেঙ্গুইন?
যথাযথ পদক্ষেপ না নিলে ২০৩৫ সালের মধ্যে আফ্রিকান পেঙ্গুইনের বিলুপ্ত হতে পারে বলে জানিয়েছে ক্যাম্পেইনাররা। গত একশ বছর ধরে আফ্রিকান পেঙ্গুইনের সংখ্যা নাটকীয়ভাবে কমেছে। মনে করা হয়, ২০ শতাব্দীর দিকেও কয়েক মিলিয়ন জোড়া পেঙ্গুইন ছিল, যারা প্রজননে সক্ষম ছিল। অথচ সেই সংখ্যা এখন ১১ হাজারের নিচে চলে এসেছে এবং এই সংখ্যা প্রতিনিয়ত উল্লেখযোগ্য হারে কমছে।

নির্বাচনে রক্তের খেলা খেলেছে তৃণমূল, অভিযোগ মোদীর
পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে সহিংসতা নিয়ে সরব হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তার নিশানা হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। শনিবার (১২ আগস্ট) ভারতীয় জনতা পার্টি পশ্চিমবঙ্গ ক্ষেত্রীয় পঞ্চায়েতীরাজ পরিষদের সম্মেলনের অনুষ্ঠানে ভার্চুয়ালি ভাষণ দেন প্রধানমন্ত্রী।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।