পাকিস্তান

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীকে নিয়ে দলগুলোর প্রতিক্রিয়া কী?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৪ পিএম, ১২ আগস্ট ২০২৩
ছবি: সংগৃহীত

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন সিনেটর আনোয়ারুল হক কাকার। পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং জাতীয় পরিষদের বিদায়ী বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজের মধ্যে দুই দফায় বৈঠকের পর শনিবার (১২ আগস্ট) তত্ত্বাবধায়ক সরকারপ্রধানের বিষয়ে ঐকমত্যে পৌঁছানোর ঘোষণা দেয় পাকিস্তান সরকার।

আগামী রোববার (১৩ আগস্ট) নতুন সরকারপ্রধান হিসেবে শপথ নেবেন কাকার। অথচ এর আগপর্যন্ত পাকিস্তানের সম্ভাব্য সরকারপ্রধানের হওয়ার দৌড়ে খুব একটা আলোচনায় ছিলেন না আনোয়ারুল কাকার। তবে অন্তবর্তীকালীন সরকারের দায়িত্ব তার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিভিন্ন মহল।

আরও পড়ুন>> পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

কাকারকে তত্ত্বাবধায়ক সরকারপ্রধান করার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় পাকিস্তানের সাবেক তথ্যমন্ত্রী ও সাবেক পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী বলেছেন, তিনি একজন ‘সৎ, শিক্ষিত ও বিনয়ী’ মানুষ।

ফাওয়াদ টুইটারে লিখেছেন, দীর্ঘদিন পর পাকিস্তানের জন্য কিছু সুখবর এলো। সৃষ্টিকর্তা আপনার সহায় হোন। এই সিদ্ধান্ত পাকিস্তানের জন্য আশীর্বাদ হোক।

আরও পড়ুন>> কে এই আনোয়ারুল হক কাকার?

পিপিপি নেতা ফয়সাল করিম কুন্দি কাকারকে অভিনন্দন জানিয়ে বলেছেন, পিপিপি বিরোধীদলীয় নেতার পরামর্শে (তত্ত্বাবধায়ক) প্রধানমন্ত্রী মনোনীত করার দায়িত্ব প্রধানমন্ত্রী শাহবাজের ওপর ছেড়ে দিয়েছিল। আশা করি, তার নেতৃত্বে নির্বাচন কমিশন অবাধ ও সুষ্ঠু নির্বাচন করবে।

তবে কুন্দির মতের বিপরীতে পিপিপি’র খুরশীদ শাহ কাকারকে নির্বাচিত করার বিরোধিতা করে বলেছেন, আমরা জানতাম না যে আনোয়ারুল হকের নাম চূড়ান্ত করা হবে। এই পদের জন্য অন্য কাউকে নির্বাচিত করলে ভালো হতো।

আরও পড়ুন>> পাকিস্তানে সংসদ ভেঙে দেওয়া হলেও পিছিয়ে যাচ্ছে নির্বাচন

খুরশীদ শাহ পাকিস্তানি সংবাদমাধ্যম ডনকে জানিয়েছেন, পিপিপি অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর জন্য পাঁচটি নাম প্রস্তাব করেছিল, যার মধ্যে কাকারের নাম ছিলই না। এর মধ্যে তিনি চারটি নাম প্রকাশ করেছেন— সেলিম আব্বাস জিলানি, জলিল আব্বাস জিলানি, মুহাম্মদ মালিক এবং আফজাল খান।

পিপিপি নেতা বলেছেন, তার (কাকার) নাম যে-ই প্রস্তাব করে থাকুন, আমাদের ভালো কিছু আশা করা উচিত।

পিটিআই সিনেটর আলী জাফর বলেছেন, কাকার একজন ‘বুদ্ধিমান, স্পষ্টবাদী [এবং] যুক্তিবাদী মানুষ। [তিনি] দ্বন্দ্ব নয়, সহযোগিতার রাজনীতিতে বিশ্বাস করেন। তার মঙ্গল কামনা করি।

সূত্র: ডন
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।