কে এই আনোয়ারুল হক কাকার?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৯ পিএম, ১২ আগস্ট ২০২৩
ছবি: সংগৃহীত

পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন সিনেটর আনোয়ারুল হক কাকার। আগামীকাল রোববার (১৩ আগস্ট) নতুন সরকারপ্রধান হিসেবে শপথ নেবেন তিনি।

এর আগে পাকিস্তানি প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং জাতীয় পরিষদের বিদায়ী বিরোধীদলীয় নেতা রাজা রিয়াজের মধ্যে দুই দফা বৈঠকের পর শনিবার (১২ আগস্ট) তত্ত্বাবধায়ক সরকারপ্রধানের বিষয়ে ঐকমত্যে পৌঁছানোর ঘোষণা দেয় পাকিস্তান সরকার।

আরও পড়ুন>> পাকিস্তানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শাহবাজ ও বিরোধী নেতা রিয়াজ তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে কাকারকে নিয়োগের পরামর্শ দিয়ে প্রেসিডেন্ট আরিফ আলভির চিঠি পাঠিয়েছেন।

এর আগ পর্যন্ত পাকিস্তানের সম্ভাব্য সরকারপ্রধানের হওয়ার দৌড়ে খুব একটা আলোচনায় ছিলেন না আনোয়ারুল কাকার। তবে অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব তার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বিভিন্ন মহল।

কে এই কাকার?

২০১৮ সালে বেলুচিস্তান থেকে স্বতন্ত্র সিনেটর হিসেবে নির্বাচিত হন আনোয়ারুল হক কাকার। তার ছয় বছরের মেয়াদ শেষ হবে ২০২৪ সালের মার্চ মাসে।

তিনি প্রবাসী পাকিস্তানি ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সিনেটের স্থায়ী কমিটির চেয়ারপারসন। একইসঙ্গে ব্যবসায়িক উপদেষ্টা কমিটি, অর্থ ও রাজস্ব, বৈদেশিক বিষয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক কমিটির সদস্য হিসেবেও কাজ করেছেন।

আরও পড়ুন>> তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীকে নিয়ে দলগুলোর প্রতিক্রিয়া কী?

২০১৮ সালে প্রতিষ্ঠিত বেলুচিস্তান আওয়ামী পার্টির (বিএপি) সংসদীয় নেতার ভূমিকা গ্রহণ করেন আনোয়ারুল হক কাকার। টানা পাঁচ বছর এ দায়িত্ব পালন করেছেন তিনি। তবে পাঁচ মাস আগে দলটি নতুন নেতৃত্ব বেছে নিলে পদটি হারান এ রাজনীতিক।

২০১৫ সালের ডিসেম্বর থেকে ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত কাজ করেছেন বেলুচিস্তান সরকারের মুখপাত্র হিসেবে।

আরও পড়ুন>> পাকিস্তানে সংসদ ভেঙে দেওয়া হলেও পিছিয়ে যাচ্ছে নির্বাচন

ইসলামাবাদভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড কনটেম্পোরারি রিসার্চের (সিএসসিআর) তথ্যমতে, বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন আনোয়ারুল কাকার।

ইংরেজি, উর্দু, ফার্সি, পশতু, বেলুচ এবং ব্রাহ্ভি ভাষায় তার দারুণ দক্ষতা রয়েছে বলে জানা যায়।

সূত্র: ডন
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।