সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১১ আগস্ট ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মারা গেছেন পরমাণু বিজ্ঞানী বিকাশ সিংহ

মারা গেছেন ভারতের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী বিকাশ সিংহ। শুক্রবার (১১আগস্ট) সকালে কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

ব্রিটিশ আমলের ফৌজদারি আইনে পরিবর্তন আনছে ভারত

গণপিটুনিতে হত্যার ঘটনায় সর্বোচ্চ শাস্তি হতে পারে মৃত্যুদণ্ড। এমনই আইন আনতে চলেছে ভারত সরকার। লোকসভায় এ তথ্য জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

পশ্চিমতীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি নিহত

দখলকৃত পশ্চিমতীরের একটি শরণার্থী শিবিরে অভিযান চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এ সময় তাদের গুলিতে এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছে আরও বেশ কয়েকজন। খবর আল-জাজিরার।

যুক্তরাষ্ট্রে আত্মহত্যার রেকর্ড

সামরিক ও অর্থনৈতিকভাবে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্রে নজিরবিহীনভাবে বেড়েছে আত্মহত্যা। ২০২২ সালে সবেচেয়ে বেশি আত্মহত্যা দেখেছে দেশটি। গত বছর যুক্তরাষ্ট্রে ৪৯ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করেছে। মার্কিন সরকারের সবশেষ তথ্যে এমন ভয়াবহ চিত্র ফুটে উঠেছে। খবর আল-জাজিরার।

ভারতকে টেক্কা দিতে চাঁদের পথে রাশিয়া

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান-৩-কে নিয়ে যখন আলোচনা থামছে না, তখন চাদের এই দৌড়ে শামিল হয়েছে রাশিয়াও। পাঁচ দশক পর তারাও চাঁদে নিজেদের ল্যান্ডার পাঠাচ্ছে। শুক্রবার (১১ আগস্ট) রাশিয়ার মহাকাশ গবেষণাকেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছে রাশিয়ার লুনা-২৫। তারও গন্তব্য চাঁদের দক্ষিণ মেরু। খবর আল-জাজিরার।

ইরানে আটক মার্কিন নাগরিকদের গৃহবন্দি

ইরানের কারাগারে বন্দি মার্কিন নাগরিকদের এবার গৃহবন্দি করা হয়েছে। মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওয়াশিংটন ও তেহরানের মধ্যে বন্দি বিনিময় চুক্তির প্রাথমিক উদ্যোগ হিসেবে এই পদক্ষেপ সামনে এসেছে।

কারাগারে ইমরান খানের সঙ্গে দেখা করেছেন স্ত্রী বুশরা বিবি

কারাবন্দি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করেছেন তার স্ত্রী বুশরা বিবি। স্থানীয় সময় বৃহস্পতিবার (১০ আগস্ট) উচ্চ নিরাপত্তাবেস্টিত পাঞ্জাবের অ্যাটক কারাগারে তাদের সাক্ষাৎ হয়। একটি দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত হয়ে বর্তমানে ওই কারাগারে বন্দি রয়েছেন ইমরান খান। এদিকে ইমরান খানের সঙ্গে বুশরা বিবির দেখা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী নায়িম হায়দার পাঞ্জুথা।

সিরিয়ায় আইএসের হামলায় ২৩ সেনা নিহত

যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলায় কমপক্ষে ২৩ সেনা নিহত হয়েছে। দেশটির পূর্বাঞ্চলে সেনাবাহিনীর একটি বাসে ওই হামলা চালানো হয়। একটি পর্যবেক্ষক সংস্থা শুক্রবার (১১ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছে।

বেলারুশ-পোল্যান্ডে উত্তেজনা বাড়ছেই

বেলারুশ এবং পোল্যান্ডের মধ্যে উত্তেজনা বাড়ছেই। সম্প্রতি বেলারুশের দুটি সামরিক হেলিকপ্টার সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডের ভেতরে প্রবেশ করেছে বলে অভিযোগ ওঠে। এর পরেই পোল্যান্ড সরকার তাদের সীমান্তে ১০ হাজার অতিরিক্ত সৈন্য প্রেরণ করেছে।

চীনে বন্যায় ২৯ জনের মৃত্যু

চীনের উত্তরাঞ্চলীয় হেবেই প্রদেশে বন্যায় এখন পর্যন্ত ২৯ জনের মৃত্যু হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভির খবরে এ তথ্য নিশ্চিত করা হয়। গত কয়েক সপ্তাহ ধরেই ওই প্রদেশে বৃষ্টি আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। সিসিটিভির এক প্রতিবেদনে বলা হয়, ১০ আগস্ট পর্যন্ত ২৯ জনের মৃত্যু হয়েছে।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।