ব্রিটিশ আমলের ফৌজদারি আইনে পরিবর্তন আনছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০২ পিএম, ১১ আগস্ট ২০২৩

গণপিটুনিতে হত্যার ঘটনায় সর্বোচ্চ শাস্তি হতে পারে মৃত্যুদণ্ড। এমনই আইন আনতে চলেছে ভারত সরকার। লোকসভায় এ তথ্য জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

তিনি বলেন, জাতি, ধর্ম, লিঙ্গ, বর্ণ, ভাষা নির্বিশেষে যে কারণেই হোক, পাঁচ বা তার বেশি সংখ্যক লোক দলবেঁধে কাউকে পিটিয়ে হত্যা করলে তাদের প্রত্যেকেই শাস্তি পাবে। অভিযুক্তরা দোষী সাব্যস্ত হলে মৃত্যুদণ্ড, যাবজ্জীবন কারাদণ্ড হবে, কিংবা কমপক্ষে সাত বছর জেলে থাকতে হবে। দোষীদের কারাদণ্ডের পাশাপাশি জরিমানাও করা হবে।

আরও পড়ুন>ভেঙে পড়লো পাহাড়ের একাংশ, অল্পের জন্য রক্ষা পেলেন পর্যটকরা

বাদল অধিবেশনের শেষ দিনে জানা গেছে, ব্রিটিশ আমলের তিন ফৌজদারি আইনে পরিবর্তন আনছে ভারত সরকার। ইন্ডিয়ান পেনাল কোড (ভারতীয় দণ্ডবিধি), কোড অব ক্রিমিন্যাল প্রসিডিউর ( সিআরপিসি) ও ভারতীয় সাক্ষ্য আইন বা ইন্ডিয়ান এভিডেন্স অ্যাক্টের পরিবর্তে তিনটি নতুন আইন চালুর লক্ষ্যে শুক্রবার তিনটি বিল এনেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন>পশ্চিমতীরে ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি নিহত

তিনি আরও বলেন, নতুন আইনে সরকার সুনিশ্চিত করতে চায় যে, তার উদ্দেশ্য ন্যায়বিচার, শাস্তি নয়।

জানা গেছে, দেশটির কেন্দ্রীয় সরকার যে নতুন আইন আনছে, তাতে বর্তমান ভারতীয় দণ্ডবিধির বেশ কিছু ধারা বাতিল করা হচ্ছে। সংশোধনও করা হচ্ছে কয়েকটি ধারা। একইভাবে সিআরপিসি ও সাক্ষ্য আইনেও বেশ কিছু পরিবর্তন করা হচ্ছে।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।