ইরানে আটক মার্কিন নাগরিকদের গৃহবন্দি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ১১ আগস্ট ২০২৩

ইরানের কারাগারে বন্দি মার্কিন নাগরিকদের এবার গৃহবন্দি করা হয়েছে। মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ওয়াশিংটন ও তেহরানের মধ্যে বন্দি বিনিময় চুক্তির প্রাথমিক উদ্যোগ হিসেবে এই পদক্ষেপ সামনে এসেছে।

বৃহস্পতিবার (১০ আগস্ট) দুই দেশের এই চুক্তির সঙ্গে সম্পর্কিত ব্যক্তির উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন ইরানিয়ান পাঁচ নাগরিককে কারাগার থেকে মুক্তি দিয়ে গৃহবন্দি করা হয়েছে।

বন্দিদের মধ্যে তিনজনের নাম সিয়ামক নামাজি, এমাদ শারঘি ও মোরাদ তাহবাজ বলে উল্লেখ করা হয়েছে। বাকি দুই জনের পরিচয় গোপন রাখা হয়েছে।

বৃহস্পতিবার চারজনকে ইরানের কুখ্যাত এভিন কারাগার থেকে রাজধানীর একটি হোটেলে নিয়ে যাওয়া হয়েছে। এর আগে আরও একজনকে মুক্তি দেওয়া হয়।

এমন এক সময় এ তথ্য প্রকাশ হলো যখন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে বিভিন্ন ইস্যুতে উত্তেজনা বেড়েছে। তাছাড়া যুক্তরাষ্ট্র সম্প্রতি উপ-সাগরে কয়েক হাজার সেনা মোতায়েন করেছে।

এদিকে বেলারুশ ও পোল্যান্ডের মধ্যে উত্তেজনা বাড়ছেই। সম্প্রতি বেলারুশের দুটি সামরিক হেলিকপ্টার সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডের ভেতরে প্রবেশ করেছে বলে অভিযোগ ওঠে। এর পরেই পোল্যান্ড সরকার তাদের সীমান্তে ১০ হাজার অতিরিক্ত সৈন্য প্রেরণ করেছে।

পোল্যান্ড বলছে, রাশিয়ার ভাড়াটে সৈন্যবাহিনী ওয়াগনার গ্রুপের যোদ্ধারা বেলারুশে অবস্থান করছে। তারা সীমান্তের দিকে অগ্রসর হচ্ছে। রাশিয়ায় ওয়াগনার গ্রুপের বিদ্রোহ ব্যর্থ হওয়ার পর ছয় সপ্তাহ আগে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় এই বাহিনীর যোদ্ধাদের বেলারুশে পাঠিয়ে দেওয়া হয়

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।