ইমরান খানকে নির্বাচনে অযোগ্য ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩১ এএম, ০৯ আগস্ট ২০২৩

তোশাখানা মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে আগামী পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)।

মঙ্গলবার (৮ আগস্ট) স্থানীয় সময় রাতে এ ঘোষণা দেয় ইসিপি। রাষ্ট্রীয় উপহার কেনাবেচায় দুর্নীতির আশ্রয় নেওয়ার তোশাখানা মামলায় ইমরানের বিরুদ্ধে আদালতের সাজা ঘোষণার পর এ ঘোষণা দেয় ইসিপি। খবর বিবিসি।

আরও পড়ুন>> ইমরান খানকে রাখা হয়েছে পোকামাকড়ে ভরা সেলে

এর আগে শনিবার (৫ আগস্ট) তোশাখানা মামলায় পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে তাকে এক লাখ রুপি অর্থদণ্ড করা হয়। সেদিনই লাহোরে নিজ বাসা থেকে গ্রেফতার হন ইমরান।

আরও পড়ুন>> কারাগারে ইমরান খানকে খাবার দেওয়া হচ্ছে না

ইসিপি জানায়, পাকিস্তানের সংবিধানের ৬৩ অনুচ্ছেদের ১–এইচ ধারা এবং ২০১৭ সালের নির্বাচন আইনের ২৩২ ধারা অনুযায়ী ইমরান খানকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হলো। পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে আনা অনাস্থা প্রস্তাবে হেরে গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হয় ইমরানের সরকার। এর পর থেকে নতুন নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসা ইমরান খানের বিরুদ্ধে দুই শতাধিক মামলা হয়েছে।

এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।