সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ আগস্ট ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ০৬ আগস্ট ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ক্রীড়া সংগঠনে শেখ কামালের মতো কীর্তি উপমহাদেশে আর কারও নেই

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপিত হলো কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসে। শনিবার (৫ আগস্ট) এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ভারতের একমাত্র সরকারি টেলিভিশন সংস্থা দূরদর্শনের সাবেক পরিচালক অভিজিৎ দাশগুপ্ত বলেন, মাত্র ২৬ বছর বয়সে এ উপমহাদেশে আর কোনো ক্রীড়া সংগঠক শেখ কামালের মতো বড় কীর্তি দেখাতে পারেননি। শেখ কামাল প্রতিষ্ঠিত আবাহনী ক্রীড়া চক্রকে দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা ক্লাব হিসেবে অভিহিত করেন খ্যাতনামা এ ক্রীড়া সাংবাদিক।

কৃষিমন্ত্রীর সংবাদে নায়ক রাজ্জাকের ছবি, ক্ষমা চাইলো আনন্দবাজার

ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আমন্ত্রণে রোববার (৭ আগস্ট) দিল্লি যাচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল। এ নিয়ে বাংলাদেশের মতো ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমেও সংবাদ প্রকাশিত হয়েছে, চলছে আলোচনা। এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকাও। কিন্তু সেই সংবাদে ভুলবশত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক দাবি করে প্রয়াত নায়করাজ রাজ্জাকের ছবি ব্যবহার করা হয়েছিল।

মূত্রপানে বাধ্য করা হলো দুই কিশোরকে, ঘষে দেওয়া হলো কাঁচামরিচ

ভারতের উত্তর প্রদেশে রাজ্যে ১০ ও ১৫ বছর বয়সী দুই সংখ্যালঘু কিশোরকে জোর করে মূত্রপান করানো হয়েছে। শুধু তাই নয়, তাদের দুজনের মলদ্বারেই ঘষে দেওয়া হয়েছে কাঁচামরিচ। এরই মধ্যে ওই পৈশাচিক নির্যাতনের কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

এবার মেয়েদের তৃতীয় শ্রেণির বেশি পড়ালেখা নিষিদ্ধ করলো তালেবান

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বিবিসি পার্সিয়ানের প্রতিবেদনে বলা হয়, গজনি রাজ্যের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা স্কুল প্রধান ও স্বল্পমেয়াদি প্রশিক্ষণ প্রোগ্রামের প্রশিক্ষকদের জানিয়ে দিয়েছেন, যেসব মেয়ের বয়স ১০ বছরের ওপরে, তারা প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করতে পারবে না। তাছাড়া তৃতীয় শ্রেণির ঊর্ধ্বে পড়া মেয়েদের বাড়ি পাঠিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বালিকা বিদ্যালয়ের প্রধানদের।

সোনিয়া গান্ধী না নীতিশ, বিজেপিবিরোধী জোটের নেতৃত্ব দেবেন কে?

নীতিশ কুমার ও জাতীয় কংগ্রেসের সমর্থকদের সূত্র বলছে, ইন্ডিয়া জোটের অধিকাংশ দলনেতা চাইছেন, নীতিশ কুমারকে চেয়ারপারসন ও সোনিয়া গান্ধীকে আহ্বায়ক হিসেবে বেছে নেওয়া হোক। অন্যদিকে, কংগ্রেসের কয়েকজন শীর্ষ নেতা চাইছেন, সোনিয়া গান্ধী চেয়ারপারসন হিসেবে এ কমিটি পরিচালনা করুক। সব পক্ষের এসব দাবিতে সিলমোহর পড়বে জোটটির সামনের দুই বৈঠকে।

ইমরান খানকে গ্রেফতারে আদালতের নির্দেশ মানেনি পুলিশ

অতিরিক্ত জেলা ও দায়রা জজ হুমায়ুন দিলাওয়ার তোশাখানা মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে দোষী সাব্যস্ত করার পর ইসলামাবাদ পুলিশ প্রধানকে তাকে গ্রেফতার করার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তার পরিবর্তে ইমরান খানকে গ্রেফতার করেছিল পাঞ্জাব পুলিশ। এছাড়া আদালত রাওয়ালপিন্ডির আদিয়ালা জেল সুপারকে ইমরান খানকে গ্রহণ করার নির্দেশ দিয়েছিল। কিন্তু তার পরিবর্তে ইমরানকে পাঞ্জাবের আটোক কারাগারে নিয়ে যাওয়া হয়।

ক্ষমতায় থাকতে ওয়াগনারের সাহায্য চাইলো নাইজারের জান্তা

ক্ষমতায় টিকে থাকতে রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের সাহায্য চেয়েছে নাইজারের জান্তা। অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করা প্রেসিডেন্টকে মুক্তি দেওয়া এবং ক্ষমতা থেকে সরে না দাঁড়ালে পশ্চিম আফ্রিকান দেশটিতে সামরিক হস্তক্ষেপের হুমকি দিয়েছে প্রতিবেশীরা। তার ডেডলাইন এগিয়ে এগিয়ে আসার পরিপ্রেক্ষিতেই তড়িঘড়ি করে ওয়াগনারের দ্বারস্থ হন নাইজারের সামরিক জেনারেলরা।

রাহুল গান্ধীকে সংসদে ফেরাতে তৎপর কংগ্রেস

মোদী পদবি অবমাননা মামলায় শুক্রবার (৪ আগস্ট) ভারতের শীর্ষ আদালতে বড় স্বস্তি পেয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এই মামলায় সুরাট আদালত রাহুলকে দু’বছরের জন্য জেলের সাজা শোনালেও, সুপ্রিম কোর্ট তার ওপর স্থগিতাদেশ দিয়েছে। এর পরপরই রাহুলের পদ দ্রুত ফিরিয়ে দেওয়ার বিষয়টি বিবেচনা করে দেখার জন্য স্পিকারকে আর্জি জানায় কংগ্রেস। শনিবার এই মর্মে আদালতের রায়ের কপিও লোকসভার সচিবালয়ে জমা দেন কংগ্রেস সংসদ সদস্য অধীররঞ্জন চৌধুরী। তবে সচিবালয় তা গ্রহণ করা হয়েছে কি না, তা এখনো স্পষ্ট নয়।

পাকিস্তানে ট্রেন দুর্ঘটনায় নিহত বেড়ে ৩০

পাকিস্তানের সিন্ধু প্রদেশে যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩০ হয়েছে। পাশাপাশি আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০। জেলা কর্মকর্তা ও পুলিশের এক মুখপাত্রের বরাতে পাকিস্তানের সম্প্রচারমাধ্যম জিও এসব তথ্য জানায়। জানা গেছে, অনেক মানুষ ট্রেনের একটি বগিতে আটকা পড়েছেন। ঘটনাস্থলে কাজ করছেন উদ্ধারকর্মীরা। সেই সঙ্গে সিন্ধুতে বন্ধ রয়েছে ট্রেন চলাচল।

জম্মু-কাশ্মীরে একদিনে তিনবার শক্তিশালী ভূমিকম্প

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে কয়েক ঘণ্টার ব্যবধানে আঘাত হেনেছে তিনটি শক্তিশালী ভূমিকম্প। এর মধ্যে সবচেয়ে তীব্র কম্পনটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৮। শনিবার (৫ আগস্ট) রাতে আঘাত হানে এই ভূকম্পন। তবে এতে এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এসএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।