পেট্রাপোল বন্দরে চালু হলো অনলাইন স্লট বুকিংয়ের ব্যবস্থা

পশ্চিমবঙ্গ প্রতিনিধি পশ্চিমবঙ্গ প্রতিনিধি
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ০৩ আগস্ট ২০২৩
ছবি সংগৃহীত

ভারত থেকে বাংলাদেশে যাওয়ার জন্য ভারতের পেট্রাপোল আন্তর্জাতিক স্থলবন্দরে যাত্রীদের দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকার অভিযোগ দীর্ঘদিনের। এভাবে দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে থাকা বেশ কষ্টকর। এই নিয়ে বিভিন্ন সময় যাত্রীদের মধ্যে ক্ষোভ দেখা গেছে। 

তবে এখন থেকে আর ঘণ্টার পর ঘণ্টা এভাবে দাঁড়িয়ে থাকতে হবে না। যাত্রীদের সুবিধার্থে এবার অনলাইন রেজিস্ট্রেশনের ব্যবস্থা করলো ভারতের ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়া (এলপিআই)।

আরও পড়ুন: আদানি এন্টারপ্রাইজের লাভ বেড়েছে ৪৪ শতাংশ

বৃহস্পতিবার (০৩ আগস্ট) পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার পেট্রাপোল স্থলবন্দরে ভারতের ল্যান্ড পোর্ট অথরিটি অব ইন্ডিয়ার চেয়ারম্যান আদিত্য মিশ্র আনুষ্ঠানিকভাবে এই পরিষেবা চালু করেন।

এই পরিষেবা চালু হওয়ার ফলে যেসব যাত্রী বাংলাদেশে যাবেন তারা এক সপ্তাহ আগে থেকেই নিজেদের মোবাইল নম্বর দিয়ে এলপিআই’র ওয়েবসাইটে রেজিস্ট্রেশন বা স্লট বুকিং দিতে পারবেন। স্লট বুকিংয়ের সময় তাদের টাইমের স্লট দেওয়া হবে।

jagonews24.com

সেই সময় মেনেই তাদের আন্তর্জাতিক সীমান্তে আসতে হবে। প্রতি ঘন্টায় ১০০টি স্লট বুক করা যাবে। প্রতিদিন ১২ ঘন্টায় ১২০০টি স্লটের ব্যবস্থা রাখা হয়েছে।

এর ফলে যাত্রীরা তাদের সুবিধামতো স্লট বুক করে সরাসরি ইমিগ্রেশনের কাউন্টারে আসতে পারবেন। তাদেরকে আর দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না।

আরও পড়ুন: নরওয়েকে বন্ধু তালিকা থেকে বাদ দিলো রাশিয়া

আপাতত শুধুমাত্র ভারত থেকে যেসব যাত্রীরা বাংলাদেশে যাবেন তাদের জন্যই এই সুবিধা থাকছে। এ বিষয়ে উত্তর ২৪ পরগনা জেলার পেট্রাপোল স্থলবন্দরের এলপিআই ম্যানেজার কমলেশ সাইনি বলেন, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে স্লট বুকিং এর ব্যবস্থা করা হয়েছ। এই ওয়েবসাইটের মাধ্যমে যাত্রীরা বিনা পয়সায় স্লট বুকিং করতে পারবে। এর ফলে যাত্রীদের বেশ সুবিধা হবে।

পেট্রাপোল স্থলবন্দর থেকে সুরত্না দাস নামে বাংলাদেশগামী এক যাত্রী বলেন, এলপিআই-এর পক্ষ থেকে যেসব স্লট বুকিংয়ের ব্যবস্থা করা হয়েছে তাতে আগামীতে বাংলাদেশে যাওয়ার ক্ষেত্রে খুব সুবিধা হবে। দীর্ঘ সময় ধরে লাইনে দাঁড়িয়ে থাকার ভোগান্তি আর পোহাতে হবে না। যদি ভেতরের ব্যবস্থাটা ঠিকঠাক থাকে তাহলে খুবই ভালো।

ডিডি/টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।