টেইলর সুইফটের কনসার্টের কারণে সিয়াটলে ভূমিকম্প!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২৯ জুলাই ২০২৩
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরে গত সপ্তাহে ব্যাপক জাঁকজমক এক কনসার্টে অংশ নিয়েছিলেন মার্কিন পপ তারকা টেইলর সুইফট। তার এই কনসার্টের কারণে ওই সময় শহরটিতে ২ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প তৈরি হয়েছিল বলে জানিয়েছেন এক ভূকম্পনবিদ। খবর বিবিসির।

প্রায় পাঁচ বছর পর ফের কনসার্ট ট্যুর শুরু করেছেন টেইলর সুইফট। এই ট্যুরে এশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকা মহাদেশে কনসার্ট করছেন তিনি। তারই অংশ হিসেবে গত ২২ ও ২৩ জুলাই সিয়াটলের লুমেন ফিল্ড স্টেডিয়ামে সুরের মূর্ছনায় লাখো ভক্তের হৃদয় মাতিয়েছেন সুইফট।

সিয়াটলের দুই দিনব্যাপী এই কনসার্টে প্রায় ১ লাখ ৪৪ হাজার ভক্তের সামনে গান গেয়েছেন লাস্যময়ী পপ তারকা। আর তার সেই কনসার্টের কারণেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল শহরটি।

আরও পড়ুন>> ভূমিকম্প কেন হয়? এ সময় দ্রুত যা করবেন

ভূকম্পনবিদ জ্যাকি ক্যাপলান-আউরবাখ বলেছেন, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ২ দশমিক ৩। সুইফটের বিপুল সংখ্যক ভক্ত অথবা সাউন্ড সিস্টেমের কারণেই এই ভূমিকম্প হয়েছিল বলে জানিয়েছেন তিনি।

কনসার্ট অথবা অন্য কোনো আয়োজনে বিপুল সংখ্যক মানুষের কার্যকলাপের কারণে ভূমিকম্প হওয়ার ঘটনা এটাই প্রথম নয়। তবে সুইফটের কনসার্টে তৈরি ভূমিকম্প সিয়াটলে ২০১১ সালের ‘বিস্ট কোয়াক’ নামে একটি ভূমিকম্পের রেকর্ড ভেঙে দিয়েছে।

আরও পড়ুন>> ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া কি সত্যিই সম্ভব?

ওইদিন আমেরিকান ফুটবল তারকা মার্শন লিঞ্চ সিয়াটেল সিহকসের হয়ে প্রথমবার মাঠে নেমেছিলেন। নিউ অরলিন্স সেন্টসের বিরুদ্ধে সেই খেলায় যে উদ্দীপনা দেখিয়েছিলেন তার হাজার হাজার ভক্ত, সেটাই ভূমিকম্পের কারণ হয়ে দাঁড়িয়েছিল।

 
 
 
View this post on Instagram

A post shared by Taylor Swift (@taylorswift)

ওয়েস্টার্ন ওয়াশিংটন ইউনিভার্সিটির ভূতত্ত্বের অধ্যাপক ড. ক্যাপলান-অরবাচ সিএনএন’কে বলেছেন, এনএফএলের সেই খেলা এবং সুইফটের সাম্প্রতিক কনসার্টে সৃষ্ট ভূমিকম্পের মাত্রায় পার্থক্য ছিল মাত্র ০.৩। কিন্তু কম্পনগুলো ছিল ‘দ্বিগুণ শক্তিশালী’।

তিনি বলেন, আমি কনসার্টের উভয় রাতের ডেটা পরীক্ষা করেছি এবং দেখেছি, সেগুলো স্পষ্টতই একই প্যাটার্নের সংকেত। আমি
যদি তাদের একে অপরের ওপরে বসিয়ে দেই, তবে দেখা যাবে, তারা প্রায় সমতুল্য।

আরও পড়ুন>> ধ্বংসস্তূপের নিচে দিনের পর দিন মানুষ কীভাবে বেঁচে থাকে?

সিয়াটল কনসার্ট প্রসঙ্গে ইনস্টাগ্রামের এক পোস্ট টেইলর সুইফট বলেছেন, সিয়াটল সত্যিই আমার প্রিয় সপ্তাহান্তগুলোর মধ্যে একটি ছিল। সব উল্লাস, চিৎকার, লাফাঝাঁপ, নাচ, গান- সব কিছুর জন্য আপনাদের ধন্যবাদ।

কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।